‘বাংলাদেশ ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিবেশী’

|

ভারত-বাংলাদেশ সম্পর্ক সবচেয়ে ভাল সময় পার করছে। দুই দেশের সম্পর্ক এখন আস্থা আর বিশ্বাসের। তাই দ্বিপাক্ষিক কোন সমস্যাই অমীমাংসিত থাকবে না বলে মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

দু’দিনের সফর শেষে ঢাকার ছাড়ার আগে ভারতীয় হাইকমিশনে দেয়া বক্তৃতায় সুষমা বলেছেন,  নয়াদিল্লীর কাছে সব সময় তার প্রতিবেশীই অগ্রাধিকার পায়। আর বাংলাদেশ প্রতিবেশীদের মধ্যে সর্বোচ্চ গুরুত্বপূর্ণ। এ জন্যই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর তিনি প্রথম বিদেশ সফরে বাংলাদেশে এসেছিলেন বলে জানান সুষমা।

আজ সোমবার সকালে ভারত সরকারের অর্থায়নে ১৫টি উন্নয়ন প্রকল্প ও ঢাকায় দেশটির হাইকমিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্সের উদ্বোধন করেন সুষমা। এসব প্রকল্পের ব্যয় প্রায় ৭২ কোটি টাকা। শিক্ষা, স্বাস্থ্যসেবা, তথ্য-প্রযুক্তি, পানি সরবরাহ ও সামাজিক সুরক্ষা খাতের বিভিন্ন প্রকল্প রয়েছে।

এর মধ্যে একটি প্রকল্পের আওতায় পিরোজপুরের ভাণ্ডারিয়ায় ১১টি পানি শোধনাগার নির্মাণ করা হচ্ছে, যেখানে লবণাক্ত পানি শোধন করে দেড় লাখ মানুষের কাছে পৌঁছে দেওয়ার মত সুপেয় পানি উৎপাদন করা যাবে।

অন্য একটি প্রকল্পের অধীনে বিভিন্ন স্থানে ৩৬টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হবে। আরেকটি প্রকল্পে নতুন করে নির্মাণ করা হবে রমনা কালী মন্দির।

উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলী ছাড়াও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা অন্যান্যর মধ্য উপস্থিত ছিলেন।









Leave a reply