গাইবান্ধা-৩ স্থগিত আসনে ৩ জনের মনোনয়নপত্র বাতিল

|

গাইবান্ধা প্রতিনিধি :

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৩ স্থগিত আসনে পুন:তফসিল অনুযায়ী মনোনয়নপত্র বাছাইয়ের দিনে ৩ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ও ৮ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক আব্দুল মতিন যাচাই-বাছাই শেষে তিন প্রার্থীর মনোনয়ন বাতিলের ঘোষণা দিয়েছেন।

এর আগে, স্থগিত এই আসনের ঘোষিত পুণ:তফসিল অনুযায়ী ২ জানুয়ারী মনোনয়নপত্র জমাদানের শেষ দিনে নতুন করে চারজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এর মধ্যে শুধুমাত্র জেলা বিএনপির সভাপতি ডা. সৈয়দ মইনুল হাসান সাদিকের মনোনয়ন বৈধ বলে ঘোষণা করা হয়।

এ আসনে বৈধ ৮ প্রার্থী হলেন, আওয়ামী লীগের ডা. ইউনুস আলী সরকার, বিএনপির ডা. সৈয়দ মইনুল হাসান সাদিক, জাতীয় পার্টির ব্যারিস্টার দিলারা খন্দকার শিল্পী, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের এসএম খাদেমুল ইসলাম খুদি, ইসলামী আন্দোলনের হানিফ দেওয়ান, বাসদের (খালেকুজ্জামান) সাদেকুল ইসলাম, ন্যাশনাল পিপলস পার্টির মিজানুর রহমান তিতু ও স্বতন্ত্র প্রার্থী আবু জাফর মো. জাহিদ।

মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের ডা. ইয়াকুব-উল-আজাদ, জাতীয় পার্টির মো. মঞ্জুরুল হক সাচ্চা এবং ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মাহমুদুল হক।
এদের মধ্যে দলীয় প্রত্যয়ন না থাকায় ডা. ইয়াকুব-উল-আজাদ ও মঞ্জুরুল হক সাচ্চার মনোনয়নপত্র বাতিল করা হয়। অন্যদিকে স্থানীয় ভোটারদের এক শতাংশের সমর্থনসূচক জমা দেওয়া কাগজে ত্রুটি থাকায় মাহমুদুল হকের মনোনয়নপত্র বাতিল করা হয়।

গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, এ আসনে প্রথম তফসিলে বৈধ আট জন প্রার্থী ছিলেন। এরমধ্যে একজন প্রার্থীর মৃত্যুতে তফসিল ঘোষণা করা হয়। প্রথম তফসিলের বৈধ প্রার্থীদের নতুন করে মনোনয়নপত্র জমা দিতে হয়নি। তবে নতুন করে চারজন প্রার্থী মনোনয়ন জমা দেন। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১০ জানুয়ারি।

উল্লেখ্য, গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী) আসনে ঐক্যফ্রন্ট প্রার্থী টিআই এম ফজলে রাব্বি চৌধুরীর মৃত্যুতে একাদশ সংসদ নির্বাচনে ৩০ ডিসেম্বরের ভোট গ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন। পুন:তফসিল অনুযায়ি আগামি ২৭ জানুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

সাদুল্যাপুর ও পলাশবাড়ী উপজেলার ২০ ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনে ১৩২টি ভোট কেন্দ্রে ভোটার রয়েছে ৪ লাখ ১১ হাজার ৮৫৪ জন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply