বিশ্বের ক্ষমতাধর মুসলিমের তালিকায় সালাহ

|

বিশ্বের মুসলিম ক্ষমতাধর ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন লিভারপুল ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। যুক্তরাজ্যভিত্তিক ওয়েবসাইট ‘দ্য মুসলিম ৫০০’ বিশ্বের ক্ষমতাধর ৫০ মুসলিম ব্যক্তির নাম প্রকাশ করেছে। সেই তালিকায় ৪৬তম স্থানে রয়েছেন এ তারকা ফুটবলার।

মুসলিম প্রধান দেশ মিসরের নাগরিক সালাহ। তিনি ইসলাম ধর্মের অনুসারী। ধর্মপ্রাণ মুসলিম হিসেবে তার খ্যাতি জগৎজোড়া। ইউরোপের ক্লাব ফুটবলে খেললেও নিয়মিতই ধর্মচর্চা করেন মিসরীয় কিং। এমনকি রোজা রেখে মাঠে খেলার নজিরও আছে। গোল করার পর সিজদাহ করতেও দেখা যায় হরহামেশা।

বিভিন্ন সময় মুসলিম দুঃস্থদের সহায়তায় দু’হাত প্রসারিত করে দেন দ্য ফারাওখ্যাত ফুটবলার। বিশ্বের বিভিন্ন অঞ্চলে মুসলমানদের উপর নানা নির্যাতনের প্রতিবাদও করেন তিনি। ফিলিস্তিনের উপর ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদস্বরূপ ক’দিন আগেও লিভারপুল এক ইসরায়েলি ফুটবলারকে তাদের ক্লাবে ভেড়ানোর ব্যাপারে ভেটো দেন সালাহ। সেই সঙ্গে ইংলিশ ক্লাবটি ছাড়ার হুমকিও দেন তিনি।

নিজ দেশ ছাড়িয়ে সালাহর জনপ্রিয়তা এখন বিশ্বব্যাপী। তার এই আকাশচুম্বী জনপ্রিয়তার প্রমাণও পাওয়া যায় গত মার্চ মাসে। মিসরের প্রেসিডেন্ট নির্বাচনে না দাঁড়িয়েও (প্রার্থী না হয়েও) ১০ লাখের বেশি ভোট পান তিনি।

ইতিমধ্যে তার সম্মানার্থে নিজ দেশের শহর শার্ম এল শেইখে মূর্তি তৈরি করেছেন ভক্তকুলরা। তাকে নিয়ে একটি গানও রচনা করেছেন তারা। এত ভালোবাসার জন্যই ক্ষমতাধর মুসলিম ব্যক্তির তালিকায় আছেন জার্গেন ক্লপের প্রিয় শিষ্য।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply