আজ একাদশ জাতীয় সংসদ নির্বাচন

|

আজ একাদশ জাতীয় সংসদ নির্বাচন। সকাল ৮ টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত। একজন প্রার্থী মারা যাওয়ায় আজ ২৯৯ আসনে ভোট গ্রহণ হবে। এসব আসনে ৩৯টি রাজনৈতিক দলের ১ হাজার ৭৩৩ জন ও স্বতন্ত্র ১২৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গত ৮ নভেম্বর এ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। বিএনপি, যুক্তফ্রটসহ কয়কটি দলের দাবির মুখে পুনঃতফসিল ঘোষণা করে ৩০ ডিসেম্বর ভোটগ্রহণের দিন নির্ধারণ করা হয়। জাতীয় ঐক্যফ্রটের প্রার্থী মারা যাওয়ায় গাইবান্ধা-৩ আসনে ২৭ জানুয়ারি ভোটেরর পুনঃতফসিল ঘোষণা করা হয়েছে।

সংসদ নির্বাচনে ৪০ হাজার ১৮৩টি ভোট কেন্দ্রের ২ লাখ ৭ হাজার ৩১২টি ভোটকক্ষে ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাচ্ছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩৬৫জন এবং নারী ভোটার রয়েছেন ৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩১২জন। তরুণ ভোটার রয়েছেন ১ কোটি ২৩ লাখের মতো।

নির্বাচনে নিয়োগ করা হয়েছে ৪ হাজার ২১ জন ম্যাজিস্ট্রেট। এর মধ্যে নির্বাচন তদন্ত কমিটিতে ২৪৪জন এবং নির্বাচনী অপরাধে বিচারকাজ পরিচালনায় ৬৪০ জন বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

পুলিশ, অঙ্গীভূত আনসার, ব্যাটালিয়ন আনসার, গ্রাম পুলিশ নিয়ে কেন্দ্র প্রতি গড়ে ১৫ জন করে মোট ৬ লাখ ২ হাজারের মতো বাহিনীর সদস্য থাকছেন। এছাড়া সশ্রস্ত্র বাহিনীর প্রায় ১ লাখ ২০ হাজারের মতো সদস্য মোতায়েন রয়েছে। বিজিবি সদস্য রয়েছেন ৪০ হাজারের মতো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply