রোহিঙ্গা সংকট সমাধানে চীনের নীতিকে সমর্থন করে রাশিয়া

|

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব তোলা হলে তা সমর্থন করবে না রাশিয়া। দেশটি মনে করে, এ সংকট সমাধানে বাংলাদেশ-মিয়ানমার যে চুক্তি স্বাক্ষর করেছে, সেটি বাস্তবায়ন হওয়া উচিত। এ বিষয়ে এক এক দেশের আলাদা অবস্থান থাকলেও রাশিয়া চীনের নীতিকে সমর্থন করে।

রাজধানীতে এক সেমিনারে অংশ নিয়ে এসব কথা বলেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ইগন্যাটোভ। ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজে (বিআইআইএসএস) বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৪৭ বছর’ শীর্ষক সেমিনারের আয়োজন করে বাংলাদেশ-রাশিয়া ফ্রেন্ডশিপ সোসাইটি।

ইগন্যাটোভ বলেন, ‘ব্রিটেন প্রস্তাবিত রেজ্যুলেশনটি আমরা একভাগও সমর্থন করি না। এটি গৃহীত হলেও মনে হয় না রোহিঙ্গা সমস্যার কোনো সমাধান হবে। মিয়ানমারকে চাপ দিলেই বিষয়টি দ্রুত সমাধান হবে না; বরং আরও বেশি সমস্যা তৈরি হবে।’

রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশ-মিয়ানমার যে চুক্তি করেছে, সেটি বাস্তবায়ন হওয়া উচিত বলে মন্তব্য করে রুশ রাষ্ট্রদূত বলেন, ‘রাখাইনে সংঘটিত সহিংসতার সত্যিকারের অনুসন্ধান হওয়া উচিত। কিন্তু রোহিঙ্গা প্রত্যাবাসন সম্পূর্ণ ভিন্ন বিষয়।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।









Leave a reply