সীমান্তে দেয়াল নির্মাণ: আবারও শাটডাউনের কবলে যুক্তরাষ্ট্র

|

কংগ্রেস সদস্যদের সাথে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতবিরোধের জেরে আবারও শাটডাউনের কবলে যুক্তরাষ্ট্র। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ না থাকায়, বাজেট বরাদ্দের বিলে স্বাক্ষর করেননি প্রেসিডেন্ট ট্রাম্প। এরফলে এক বছরে তৃতীয়বারের মতো অচলাবস্থার মুখোমুখি মার্কিন প্রশাসনের একাংশ।

অচলাবস্থা নিরসনে কোনো ভূমিকা ছাড়াই শুক্রবার সন্ধ্যা সাতটায় কংগ্রেসের হাউজ অফ রিপ্রেজেন্টেটিভের অধিবেশন স্থগিত রাখা হয়েছে। স্থানীয় সময় শনিবার দুপুরে ফের অধিবেশন শুরুর কথা রয়েছে।

হোয়াইট হাউস কর্মকর্তা ও উভয় পার্টির কংগ্রেস নেতাদের মধ্যে আলোচনা অব্যাহত থাকলেও যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সংস্থার কার্যক্রম বন্ধ হয়ে যাচ্ছে। শুক্রবার রাতে ট্রাম্প বলেছেন, অচলাবস্থা বেশিদিন থাকছে না। আর দীর্ঘস্থায়ী হলেও সরকার প্রস্তুত রয়েছে।

গত সপ্তাহে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে আগামী বছরের ৮ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারের সব বিভাগের জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দের একটি বিল অনুমোদন করেছিল।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না থাকায় ট্রাম্প বিলটিতে সই করতে অস্বীকৃতি জানান। ট্রাম্প ওই বাজেট বিলে দেয়াল নির্মাণের জন্য অতিরিক্ত ৫৭০ কোটি ডলার অন্তর্ভুক্তির দাবি জানিয়েছিলেন। প্রেসিডেন্টের এ চাহিদার সঙ্গে পার্লামেন্ট সদস্যদের মতবিরোধে চলতি বছর তৃতীয়বার সরকার অচলের সম্ভাবনা তৈরি হয়।

শাটডাউনের কারণে ক্রিসমাসের ছুটির আগে কেন্দ্রীয় সরকারের আট লাখ কর্মচারীকে বেতন ছাড়াই কাজ করতে কিংবা কাজ থেকে অব্যাহতি দেয়া হতে পারে। স্বরাষ্ট্র, যাতায়াত, কৃষি, পররাষ্ট্র ও আইন মন্ত্রণালয় এবং ন্যাশনাল পার্ক অ্যান্ড ফরেস্ট বিভাগের লাখ লাখ কর্মীকে বেকার করবে বলে জানিয়েছে বিবিসি।

মধ্যবর্তী নির্বাচনে জিতে ডেমোক্রেটরা প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা ফিরে পাওয়ায় আগামী বছর থেকে নিম্নকক্ষে যে কোনো বিল অনুমোদন করাতে ট্রাম্পকে বেশ বেগ পেতে হবে। হাউজে অনুমোদন পাওয়ার পর প্রেসিডেন্টের সইয়ের জন্য বাজেট বিলটিকে সিনেট ঘুরে যেতে হবে, সেখানে পেতে হবে ন্যুনতম ৬০ ভোট।

টুইটারে মেক্সিকো সীমান্তে নির্মাণ করতে চাওয়া দেয়ালটির একটি নকশাও দিয়েছেন ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে সীমান্তে ওই দেয়াল নির্মাণ এবং এর খরচ মেক্সিকোর কাছ থেকে আদায়েরও প্রতিশ্রুতি ছিল তার। মেক্সিকো শুরু থেকেই দেয়াল নির্মাণের অর্থ দিতে অস্বীকৃতি জানায়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply