নির্বাচনের সময় রোহিঙ্গা শিবিরে চলাচলে বিধিনিষেধ

|

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোট গ্রহণের দিন সহ ভোটের আগের ও পরের দিন রোহিঙ্গা শিবিরে চলাচলের উপর বিধি নিষেধ আরোপ করেছে নির্বাচন কমিশন।

শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন। এতে বলা হয়েছে, কোনো রোহিঙ্গা ২৯ ডিসেম্বর সন্ধ্যা ৭টা থেকে ৩১ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত ক্যাম্প থেকে বের হতে না পারবেন না, অন্য কোথাও যেতে পারবেন না।

ইসির ব্যবস্থাপনা ও সমন্বয় শাখার উপসচিব মো. আতিয়ার রহমানের সই করা চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদেরকে যেন নির্বাচনে কোনো প্রার্থীর পক্ষে বা বিপক্ষে ব্যবহার করতে না পারে বা তারা যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে অথবা কোনো দুষ্কৃতকারী তাদেরকে ব্যবহার করতে না পারে সেজন্য বিশেষ দৃষ্টি রাখা প্রয়োজন।

এ চিঠিতে এনজিও বা স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদেরও গাড়ি নিয়ে ওই সময় রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তবে খাদ্য, ত্রাণ ও জরুরি স্বাস্থ্যসেবার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

জননিরাপত্তা বিভাগে পাঠানো চিঠির অনুলিপি পররাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারসহ সংশ্লিষ্ট দপ্তরেও পাঠানো হয়েছে।

গত বছরের আগস্টের শেষ দিকে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন থেকে বাঁচতে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। আগে থেকেই কক্সবাজারের বিভিন্ন আশ্রয় শিবিরে চার লাখ রোহিঙ্গা অবস্থান করে আছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply