নির্বাচন পর্যবেক্ষকদের যথাসময়ে ভিসা ও অনুমতি না দেয়ায় হতাশ যুক্তরাষ্ট্র

|

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদের যথাযথ সময়ে ভিসা ও অনুমতি না দেওয়ায় হতাশা ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র‌। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর পরিকল্পনা বাতিল করেছে দেশটির অর্থায়নে পরিচালিত এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন্স।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে জানানো হয়, ভিসা জটিলতার কারণে বাংলাদেশ সফর বাতিল করেছে পর্যবেক্ষক দল। নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত এবং গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয় বিবৃতিতে।

বিবৃতিতে আরও বলা হয়, আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের অনুপস্থিতিতে স্থানীয় এনজিওগুলোর ভূমিকা এই নির্বাচন এখন আরো গুরুত্বপূর্ন হয়ে উঠেছে। নির্বাচন পর্যবেক্ষনের গুরুত্বপূর্ণ কাজগুলো এখন তাদেরই করতে হবে।

সব দলের জন্য প্রচারণার সমান সুযোগ এবং সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিশ্চিতের আহ্বানও জানানো হয়। মার্কিন পররাষ্ট্র দফতরের সহকারী মুখপাত্র রবার্ট পালাডিনো বিবৃতিতে বলেন, সকল নাগরিকের জন্য ৩০ ডিসেম্বর সুষ্ঠু গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করে একটি নিরপেক্ষ নির্বাচন আয়োজনের জন্য আমরা বাংলাদেশ সরকারকে উৎসাহিত করছি।’

ডিসেম্বরের শুরুতে জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। সুইজারল্যান্ড ও যুক্তরাজ্যের সাথে যৌথভাবে দেড় হাজার পর্যবেক্ষক পাঠানোর পরিকল্পনায় অর্থায়নও করে দেশটি।









Leave a reply