সন্ত্রাসের সাথে হাত মেলালে ধর্ম থাকে না: দালাই লামা

|

Mumbai: Tibetan spiritual leader, the Dalai Lama speaks during the World Peace and Harmony Conclave in Mumbai on Sunday. PTI Photo by Shashank Parade (PTI8_13_2017_000124B)

মুসলিম বা খ্রিস্টান সন্ত্রাসী বলে কিছু নেই কারণ সন্ত্রাসের সাথে হাত মেলালে আর ধর্ম আর থাকে না, এমন মন্তব্য করেছেন তিব্বতের সর্বোচ্চ ধর্মীয় নেতা দালাই লামা। বুধবার, প্রথমবারের মতো মণিপুর প্রদেশের রাজধানী ইম্ফল পরিদর্শনকালে এ কথা বলেন তিনি। সেখানে তাঁকে গণসংবর্ধনা দেওয়া হয়। ৮২ বছর বয়সী তিবব্বতের নির্বাসিত এই ধর্মীয় নেতা সেখানে ৩ দিনের সফর করবেন।

মিয়ানমারে মুসলিম রোহিঙ্গাদের প্রতি সহিংসতাকে ‘দুর্ভাগ্যজনক’ উল্লেখ করে বিশ্বজুড়ে ধর্মীয় অসহিষ্ণুতার নিন্দা জানান এই আধ্যাত্মিক নেতা। বলেন, ধর্ম চর্চা ও অন্যের ওপর তা চাপিয়ে দেওয়ার মধ্যে পার্থক্য সুস্পষ্ট। শেষেরটি কোনোমতেই ‘ভালো নয়’।

ভারত, চীন ও ভুটান সীমান্তের বিতর্কিত ডোকলাম সীমান্ত নিয়ে সম্প্রতি ভারত ও চীনের মধ্যে যে দূরত্ব তৈরি হয়েছে এ বিষয়ে দালাই লামা বলেন, ভারত ও চীন দুটিই শক্তিধর দেশ। একে অন্যকে পরাস্ত করার ক্ষমতা নেই। সীমান্তে কিছু সমস্যা আছে, থাকবে। তা সত্ত্বেও সহযোগিতার মাধ্যমেই এগিয়ে যেতে হবে। আমি মনে করি না এগুলো কখনো গুরুতর হয়ে উঠবে।’

দালাই লামা বলেন, ‘আমি ইউরোপীয় ইউনিয়ন, আফ্রিকান ইউনিয়ন ও মালয়েশিয়া ইউনিয়নের ধারণা পছ্ন্দ করি। আমি স্বপ্ন দেখি, ভারত, জাপান ও চীন মিলে একদিন এশিয়ান ইউনিয়ন হবে।’

উল্লেখ্য, তিব্বতের এই ধর্মীয় নেতা ১৯৫৯ সাল থেকে ভারতে নির্বাসিত আছেন।

(সূত্র: এনডিটিভি)
যমুনা অনলাইন: টিএফ









Leave a reply