দুর্নীতির দায়ে ট্রাম্পের দাতব্য সংস্থা বন্ধের নির্দেশ নিউইয়র্ক আদালতের

|

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দুর্যোগকালীন দাতব্য সংস্থা বন্ধের ঘোষণা দিয়েছে নিউইয়র্কের সুপ্রিম কোর্ট।
একই সাথে এ সংস্থার কোন অর্থ অ্যাটর্নি জেনারেলের সম্মতি ছাড়া স্থানান্তর বা ব্যয় করা যাবেনা বলেও সিদ্ধান্ত দেয় আদালত।

নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল বারবারা আন্ডারউড আদালতের এ সিদ্ধান্তের কথা জানান, যিনি এ সংক্রান্ত তদন্তটি দেখছিলেন। বারবারা বলেন, ডোনাল্ড ট্রাম্প ও তার তিন সন্তান ডোনাল্ড জুনিয়র, ইভাঙ্কা ট্রাম্প ও এরিকের বিরুদ্ধে তদন্ত আরো চলবে।

তিনি বলেন, তদন্তের সময় এ সংস্থার সাথে ট্রাম্প ফাউন্ডেশনের অস্বাভাবিক যোগাযোগ দেখা যায় একই সাথে ট্রাম্পের প্রেসিডেন্সিয়াল ক্যাম্পেইনের সাথেও এর অবৈধ আর্থিক সম্পর্ক খুঁজে পাওয়া যায়। ট্রাম্প ফাউন্ডেশনে প্রদানকৃত অর্থ প্রেসিডেন্টের রাজনৈতিক কাজে ব্যবহৃত হতো।

দাতব্য সংস্থা বন্ধের প্রসঙ্গে বারবারা বলেন, এর মাধ্যমে আইনের শাসন প্রতিষ্ঠিত হলো এবং কেউই আইনের উর্ধ্বে নয়।
ট্রাম্পের আইনজীবী এ্যালেন ফটারফাস বলেন, এ্যাটর্নি জেনারেলের এ বক্তব্য তথ্য বিভ্রাট ছাড়া আর কিছুই নয়। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচিত হবার পর থেকেই এই সংস্থা সবসময় উপযুক্ত দাতব্য প্রয়োজনে সকল কাজ করে আসছে।

এ্যাটর্নি জেনারেলের তদন্তে ট্রাম্প ও তার তিন সন্তানের বিরুদ্ধে মিলিয়ন ডলারের আর্থিক দুর্নীতি ও অর্থ আত্মসাতের ঘটনাও উঠে এসেছে।

এর আগে নিউইয়র্কের সাবেক এ্যাটর্নি জেনারেল এরিক স্নাইডারম্যান দুই বছরের তদন্ত শেষে ট্রাম্প ফাউন্ডেশনের কোন যথাযথ নিবন্ধন খুঁজে না পেয়ে ২০১৬ সালের অক্টোবরে ফাউন্ডেশনকে নিউ ইয়র্কে তহবিল যোগান বন্ধ করতে নির্দেশ দেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply