বরেণ্য নির্মাতা সাইদুল আনাম টুটুল আর নেই

|

লাইট, ক্যামেরা, এ্যাকশন বলে আর কখনো নির্দেশনা দেবেন না বরেণ্য নির্মাতা, অভিনয়শিল্পী এবং চিত্র সম্পাদক সাইদুল আনাম টুটুল।

আজ মঙ্গলবার দুপুর ৩টা ১০ মিনিটে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৮ বছর। এই বরেণ্য ব্যক্তি স্ত্রী ও দুই মেয়ে রেখে গেছেন।

মৃত্যুকালীন সময়ে হাসপাতালে তার পাশে ছিলেন স্ত্রী মোবাশ্বেরা খানম। গত শনিবার রাতে হৃদরোগে আক্রান্ত হলে তাকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে আনা হয়। অবস্থার উন্নতির জন্য চিকিৎসকরা তাকে প্রথমে হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি করেন এবং পরবর্তীতে অবস্থার অবনতি হলে লাইফ সাপোর্ট রাখা হয়।

পারিবারিক সূত্রে জানা গেছে, তার যুক্তরাষ্ট্র প্রবাসী বড় মেয়ে ঐশী আনাম গতকাল সোমবার দেশে ফিরেছেন, ছোট মেয়ে অমৃতা আনাম আগামীকাল বুধবার দেশে ফেরার পর সাইদুল আনাম টুটুলকে দাফন করা হবে।

উল্লেখ্য, ১৯৭৯ সালে ‘সূর্যদীঘল বাড়ী’ চলচ্চিত্রে কাজ করে শ্রেষ্ঠ চিত্র সম্পাদক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। সরকারি অনুদানে নির্মিত তার প্রথম ছবি ‘আধিয়ার’ মুক্তি পায় ২০০৩ সালে। ২০১৭-১৮ অর্থবছরে সরকারি অনুদানে ‘কালবেলা’ ছবিটি পরিচালনা করছিলেন সাইদুল আনাম টুটুল।

‘ঘুড্ডি’, ‘দহন’, ‘দীপু নাম্বার টু’ ও ‘দুখাই’ ছবিগুলোর সম্পাদনাও করেছেন তিনি। সাইদুল আনাম টুটুল ডিরেক্টরস গিল্ডের প্রথম সাধারণ সম্পাদক ও আজীবন সদস্য।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply