আবারও ক্ষমতায় আসছে আওয়ামী লীগ: ইআইইউ

|

একাদশ সংসদ নির্বাচনে আবারও জয়ী হয়ে আওয়ামী লীগ ক্ষমতায় আসবে বলে ধারণা করছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট-ইআইইউ। ডিসেম্বরের শুরুতে সর্বশেষ বাংলাদেশ বিষয়ে প্রকাশিত এক গবেষণায় এমনটিই জানিয়েছে ইআইইউ।

ইকোনমিস্ট গ্রুপের গবেষণায় এর কারণ হিসেবে বলা হয়, আওয়ামী লীগের নেতৃত্বে গত কয়েক বছর ভালো অর্থনৈতিক প্রবৃদ্ধি পেয়েছে বাংলাদেশ। তৃণমূলের সমর্থন আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ে বড় ভূমিকা রাখবে।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট মনে করছে আওয়ামী লীগ সরকারের অধীনে আর্থ-সামাজিক ক্ষেত্রে অসাধারণ অগ্রগতির পাশাপাশি ভোটের মাঠে একটি কার্যকর বিরোধী শক্তির অনুপস্থিতির কারণে বিএনপি বা জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে বড় কোনো চ্যালেঞ্জ গড়ে তুলতে পারবে না।

২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত সময় বিশ্লেষণ করে ইআইইউ গবেষণায় বলা হয়, সন্ত্রাসী হামলা, বিরোধী দলের আন্দোলন এবং জনতার বিক্ষোভের কারণে রাজনৈতিক অস্থিরতা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইআইইউর পূর্বাভাসে আরও বলা হয়, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা আগামী পাঁচ বছরও অব্যাহত থাকবে। এই সময়ে জিডিপি প্রবৃদ্ধি হবে গড়ে ৭.৭ শতাংশ হারে। বেসরকারি খাতে বিনিয়োগ ও ভোগ বৃদ্ধি এক্ষেত্রে বড় ভূমিকা রাখবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত ভাবমূর্তি নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছে ইআইইউ।

প্রতিবেদনে বলা হয়, বিদেশি বিনিয়োগপ্রাপ্তি অব্যাহত রাখা, এবং দেশের অর্থনীতিতে বেসরকারি খাতের ভূমিকা বাড়াতে আগামী নির্বাচনে আওয়ামী লীগের জয় পাওয়া গুরুত্বপূর্ণ।

ইআইইউ এর ধারণা, আওয়ামী লীগ সরকার গঠন করতে পারলে আগামীতে প্রতিবেশি ভারত, চীন ও জাপানের কাছ থেকে আরও অর্থনৈতিক সহযোগিতা আদায় করে নিতে পারবে। রোহিঙ্গা সঙ্কট নিয়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সম্পর্কোন্নয়নের আশু কোনো সম্ভাবনা দেখছেনা ইআইইউ।

তবে সরকার গঠন করলে শুরুর দিকে রোহিঙ্গা শরণার্থীদের বিষয়টি বড় একটি সমস্যা হিসেবেই থেকে যাবে বলে মনে করছে ইআইইউ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply