গাভাস্কার, সাঈদ আনোয়ারদের পাশে তামিম ইকবাল

|

সুনীল গাভাস্কার,সাঈদ আনোয়ার, গর্ডন গ্রিনিজের মতো কিংবদন্তী ওপেনারদের সঙ্গে এবার উচ্চারিত হবে তামিম ইকবালের নাম। তাদের মতোই ১২ হাজার রানের মাইল ফলক স্পর্শ করেছেন চট্টলার এই ড্যাশিং ওপেনার।

উইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে মুশফিকুর রহিমের সঙ্গে তামিম গড়েছেন আরও এক রেকর্ড। ওয়ানডেতে দেশের হয়ে সবচেয়ে বেশি পঞ্চম শতরানের জুটি তাদের। আর অধিনায়ক হিসেবে দেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার নতুন কীর্তি মাশরাফীর।

১২ হাজার রান সংগ্রাহকের ক্লাবে ঢুকতে এই ম্যাচে তামিম ইকবালের প্রয়োজন ছিল ৪৭ রান। উইন্ডিজের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আত্মবিশ্বাসি ছিল তামিমের ব্যাট। ২২তম ওভারের চতুর্থ বলে বিশুর বলে দুই রান নিয়ে ১২ হাজার রানের ক্লাবে প্রবেশ করেন চট্টগ্রামের এই ব্যাটিসম্যান। এরআগে আরও ১৩ ওপেনারের এই কির্তি আছে বিশ্ব ক্রিকেটে। ১২ হার রানের কোটায় ক্যারিয়ার শেষ হয়েছে সুনীল গাভাস্কার, সাইদ আনোয়ার, গর্ডন গ্রিনিজ ও গ্যারি ক্রাস্টানের মত ক্রিকেটার।

ব্যাট হাতে আরও এক কীর্তি গড়েছেন তিনি। মুশফিকুর রহিম ও চট্টগ্রামের এই ক্রিকেটার এখন ওয়ানডে দেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ৫টি শত রানের জুটির মালিক তারা। ২০১৫ সালে তামিম মুশফিক প্রথম শতরানের জুটি উপহার দেন। দেশের হয়ে ৪২ ওয়ানডেতে জুটি গড়ে পটি শত রানের জুটি তাদের। ৭৫ ইনিংসে মুশফিক সাকিবের আছে দ্বিতীয় সর্বোচ্চ চারটি শতরানের জুটি।

মিরপুরে রেকর্ড বুকে নাম তুলেছেন মাশরাফি বিন মোর্ত্তজাও। গেল ম্যাচে ২০০ ওয়ানডের মাইল ফলক স্পর্শকরার পর এই ম্যাচে দেশের হয়ে সবচেয়ে বেশি ৬৯ ওয়ানডেতে টস করতে নেমেছেন ম্যাশ। যা হাবিবুল বাশারের সাথে যৌথ সেরা। তবে সিরিজের শেষ ওয়ানডেতে একভাবে শীর্ষ স্থান দখল করবেন টাইগার দলপতি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply