পানামা পেপার্স খ্যাত অনুসন্ধানী সাংবাদিক গালিজিয়া গাড়িবোমা বিস্ফোরণে নিহত

|

পানামা পেপার্স খ্যাত অনুসন্ধানী সাংবাদিক কারুয়ানা গালিজিয়া (৫৩) শক্তিশালী গাড়িবোমা হামলায় নিহত হয়েছেন। সোমবার মাল্টায় নিজ বাড়ির কাছেই তার গাড়িটি বিস্ফোরণ ঘটে।

‘ওয়ান ওম্যান উইকিলিকস্’ খ্যাত গালিজিয়া একজন জনপ্রিয় ব্লগার ছিলেন। বলা হয়, মাল্টার সব পত্রিকা মিলিয়ে যত কপি বিক্রি হয়, তার চেয়ে বেশি মানুষ গালিজিয়ার ব্লগ পড়ে থাকে। ইউরোপের সবচেয়ে ক্ষুদ্র দেশটির শাসক গোষ্ঠি এবং মাফিয়া চক্র, দুপক্ষেরই পথের কাটা ছিলো গালিজিয়ার কি-বোর্ড।

তবে তিনি সবচেয়ে বেশি আলোচিত হয়েছিলেন, পানামা পেপার্স কেলেঙ্কারি নিয়ে রিপোর্টের জন্য। তার অনুসন্ধান ইঙ্গিত দেয় এই অর্থ কেলেঙ্কারীর সাথে মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাসকট ও তার ঘনিষ্ঠ দুই বন্ধু জড়িত।

সোমবার বাসা থেকে বের হয়ে গালিজিয়া তার নিজস্ব পিজট গাড়িতে করা রওনা হবার কিছুক্ষণ পরই বোমাটি বিস্ফোরিত হয়। বিস্ফোরণটি এতই ভয়াবহ ছিল যে তার গাড়িটি টুকরা টুকরা হয়ে পড়ে। আশেপাশে অনেক দূর পর্যন্ত ছড়িয়ে পড়ে গাড়ির ধ্বংসাবশেষ।

প্রধানমন্ত্রী মাসকট এই হামলাকে বর্বর হত্যাকাণ্ড বলে নিন্দা জানিয়েছে। প্রেসিডেন্ট মেরি লুই কোলেইরো প্রেকা সবাইকে ধৈর্য্য ধারণের আহ্বান জানিয়েছেন। সরকারের অনুরোধে হামলার ঘটনা তদন্ত করতে আসছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

ওদিকে মাল্টার বিরোধী দল দ্য ন্যাশনালিস্ট পার্টি একে রাজনৈতিক হত্যাকাণ্ড বলে অভিহিত করেছে। গত ৪ বছরে আইন শৃঙ্খলা ব্যবস্থায় যে নৈরাজ্য চলছে এটা তারই প্রমাণ। স্থানীয় গণমাধ্যম বলছে, প্রাণনাশের হুমকি দেয়া হচ্ছে বলে ১৫ দিন আগে পুলিশের কাছে রিপোর্ট করেছিলেন গালিজিয়া।

 

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply