ছাত্রলীগের সাবেক নেত্রী ঢাবি’র প্রথম নারী সহকারী প্রক্টর

|

ছাত্রলীগের সাবেক নেত্রী সীমা ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী সহকারী প্রক্টর হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের গ্রাফিক্স ডিজাইন বিভাগের সহকারী অধ্যাপক।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সীমাকে সোমবার এ পদে নিয়োগ দেন। নিয়োগের পর গতকালই তিনি দায়িত্ব বুঝে নেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির কাজ সাধারণত আইনশৃঙ্খলার বিষয়টি দেখভাল করা ও ক্যাম্পাসের স্থিতিশীলতা বজায় রাখা। ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত কোনো নারীকে সহকারী প্রক্টর নিয়োগ দেয়া হয়নি। তবে একজন ছিলেন প্রক্টরিয়াল বডির সদস্য। সীমা ইসলাম হলেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী সহকারী প্রক্টর।

সীমা ইসলাম ঢাবির রোকেয়া হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক পদে ছিলেন। তার বাড়ি টাঙ্গাইল জেলায়।

সীমা ইসলাম বলেন, আমার কাছে মনে হয়েছে-প্রাপ্তির থেকে দায়িত্বটাই বেশি। পুরুষ প্রক্টরের কাছে স্বাভাবিকভাবে সব অভিযোগ ছাত্রীরা দিতে পারেন না। এখন মেয়েরা কোনো সমস্যার সম্মুখীন হলে খুব স্বাভাবিকভাবে সমাধান করা যাবে। আমি খুবই আনন্দিত। ভিসি স্যারকে ধন্যবাদ এই যুগান্তকারী সিদ্ধান্তের জন্য। সীমা ইসলামকে নিয়ে ঢাবির প্রক্টরিয়াল বডির সদস্য হলেন ১২ জন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply