শীতের শুরুতেই অসুস্থ হয়ে পড়ছেন বয়স্ক ও শিশুরা

|

শীতকাল ঘনিয়ে আসতে না আসতেই দেখা দিচ্ছে ঠান্ডা, সর্দি-কাশিসহ নানাবিধ অসুস্থতা। দিনে গরম আর রাতে ঠাণ্ডা, তাপমাত্রার এই পরিবর্তন আর ধুলাবালির মাত্রা বেড়ে যাওয়াকেই কারণ হিসেবে দেখছেন চিকিৎসকরা। শিশুরা বেশি ভোগান্তিতে পড়লেও শীতকালীন রোগ থেকে বাদ পড়ছেন না বয়স্করাও। এ সময়ে দৈনন্দিন পরিচর্যা আর সচেতনতার দিকে নজর দেওয়ার পরামর্শ চিকিৎসকদের।

রাজধানীর শিশু হাসপাতালে হঠাৎ করেই বেড়ে গেছে রোগীর ভীড়। শীতকালীন নানা উপসর্গ নিয়ে দিনে এ হাসপাতালে আসছে তিনশ’র বেশি শিশু। বেশিরভাগেরই বয়স ৫ বছরের নিচে।

ঠান্ডা-জ্বর, সর্দি-কাশি, টনসিল, শ্বাসকষ্টে আক্রান্ত শিশুদের জন্য কিছুটা বাড়তি সময় দিতে হচ্ছে চিকিৎসকদের। তাদের মতে, তাপমাত্রার হঠাৎ পরিবর্তনের সাথে খাপ খাওয়াতে পারছে না শিশুদের শরীর। ঠাণ্ডার সমস্যা এড়াতে শিশুর নিয়মিত গোসল ও বাড়তি পরিচর্যার পরামর্শ দিচ্ছেন, চিকিৎসকরা।

শীতকালীন নানা শারীরিক সমস্যার কবলে পড়ছেন বয়স্করাও। অনেকের, পুরনো শ্বাসকষ্ট বেড়েছে ঋতু পরিবর্তনের সময়টাতে। দেখা দিচ্ছে অনেক ধরনের চর্মরোগও। শীতে চর্মরোগ থেকে বাঁচতে পরিচ্ছন্নতা ও আর্দ্রতা ধরে রাখার উপর গুরুত্ব দিয়েছেন, ত্বক বিশেষজ্ঞরা। শ্বাসকষ্ট রোধে ধুলাবালি থেকে যতটা সম্ভব দূরে থাকার পরামর্শ চিকিৎসকদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply