রোহিঙ্গা ক্যাম্পে ব্যানার রহস্য!

|

রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে যাওয়ার ২১টি শর্ত দিয়ে বিভিন্ন ক্যম্পে ব্যানার লাগিয়েছে ‘রোহিঙ্গা প্রতিষ্ঠা কমিটি’ নামে একটি সংগঠন। কিন্তু, সংগঠনটির কোনো অস্তিত্ব নেই ক্যাম্পে। কে বা কারা এই ব্যানার লাগিয়েছে তাও জানে না সাধারণ রোহিঙ্গারা। প্রশাসন বলছে, রাতের আঁধারে কারা ব্যানার লাগিয়েছে তা খুঁজে বের করতে কাজ করছেন গোয়েন্দারা।

বালুখালি ক্যাম্পের বিভিন্ন জায়গায় ঝুলছে ২১টি শর্ত সম্বলিত এসব ব্যানার। রোহিঙ্গা অধিকার প্রতিষ্ঠা কমিটির নামে এসব পোস্টার লাগানো হলেও, সংগঠনের কাউকেই চেনে না আশ্রিত রোহিঙ্গারা। আবার ঘরের সাথেও ব্যানার ঝুলিয়েছে কেউ কেউ। তবে ব্যানারে কি লিখা হয়েছে, তা স্পষ্ট নয় রোহিঙ্গাদের কাছে। তাদের দাবি, বাইরে থেকে কিছু লোক এসে লাগিয়েছে ব্যানারগুলো।

ব্যানারে রোহিঙ্গাদের নিশর্তভাবে ও নিরাপত্তা দিয়ে ফিরিয়ে নেয়া, বাড়ি ঘরের ক্ষতিপূরণ এবং সরকারি চাকরিতে প্রবেশের সুযোগ দানের দাবি জানানো হয়েছে। এছাড়া রোহিঙ্গাদের জন্য আলাদা বিচার ব্যবস্থা চালু এবং ধর্মীয় পোশাক পরে অবাধে চলাফেরার সুযোগ চাওয়া হয়েছে। অবশ্য, এসব দাবির সাথে  একমত রোহিঙ্গারা।

সবার অগোচরে ব্যানার লাগানো হলেও, জড়িতদের খুঁজে বের করার চেষ্টা করছে গোয়েন্দারা। কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খালেদ মাহমুদ বলেছেন, এ ঘটনার সাথে  জড়িতদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

যমুনা অনলাইন: টিএফ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply