অদম্য মেধাবী সেই কাকলী ভর্তি হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে

|

স্টাফ রিপোর্টার, মাদারীপুর
এইচএসসিতে মাদারীপুরের শিবচরের ইলিয়াস আহমেদ চৌধুরী কলেজের জিপিএ-৫ প্রাপ্ত অতি দরিদ্র পরিবারের অদম্য মেধাবী কাকলী আক্তার ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ভর্তি হয়েছেন। এছাড়াও কাকলী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও ভর্তির সুযোগ পেয়েছেন।

বৃহস্পতিবার কাকলী ও তার পরিবারের হাতে সংসদ সদস্যর নির্দেশনা অনুসারে ভর্তি ও বই ক্রয় বাবদ আর্থিক অনুদান তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান আহমেদ।

উল্লেখ্য, এইচএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত কাকলীর ভাল ফলাফলের পর জীবন সংগ্রাম ও লেখাপড়ার অনিশ্চয়তা নিয়ে গত ২০ জুলাই যমুনা টিভির অনলাইনে সংবাদ প্রকাশের পর দেশে ও দেশের বাইরে ব্যাপক আলোচিত হয় ও অনেকেই সহযোগিতার হাত বাড়িয়ে দেন। অতিদরিদ্র কাকলী তারেক মোহাম্মদ হায়দার ট্রাস্টের বৃত্তি ও কলেজে বিনা বেতনে পড়ে এ সাফল্য অর্জন করে।

জানা যায়, চলতি বছর এইচএসসির ফলাফলে উপজেলার ৫ টি কলেজের মধ্যে  মেধাবী ছাত্রী কাকলী আক্তার একমাত্র জিপিএ-৫ অর্জন করে। দফায় দফায় পদ্মা নদী ভাঙ্গন আক্রান্ত কাকলীর নিঃস্ব পরিবারটি উপজেলার পাচ্চরে টিনের একটি জরাজীর্ন ঘরে বসবাস করে।

৫ ভাই বোনের সংসারে বাবা হারুন মাদবর দিনমজুর মা তাসলিমা বেগম সংসারী। অন্যের জমিতে বাবা কামলা (দিনমজুরি) দিয়েই চলে সংসার। ছোট সময় থেকেই লেখাপড়ায় মনোযোগী কাকলী এসএসসিতে পাচ্চর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে জীবন সংগ্রাম করে জিপিএ-৫ অর্জন করে। পরে ভর্তি ফি ছাড়াই ইলিয়াস আহমেদ চৌধুরী কলেজ কর্তৃপক্ষ কাকলীকে পড়ার সুযোগ দেন। বেতনসহ যাবতীয় খরচ কলেজ বিনামূল্য করে দেয় ।

কাকলীকে নিয়ে যমুনা টিভির অনলাইনে সংবাদ প্রকাশের পরপরই পাঠকদের ব্যাপক সাড়া পড়ে। অনেকেই এগিয়ে আসায় কাকলী ঢাকায় কোচিং শুরু করে ও ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে ভর্তির সুযোগ পায়। বৃহস্পতিবার কাকলী ও তার পরিবারের হাতে সংসদ সদস্যর নির্দেশনা অনুসারে আর্থিক অনুদান তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান আহমেদ। এসময় উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক সমিতির সভাপতি মোঃ সামসুল হক, প্রেস ক্লাব সাধারণ সম্পাদক প্রদ্যুৎ কুমার সরকার প্রমুখ।

পাঁচ্চর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামসুল হক বলেন, এমপি মহোদয়, তার বোন পরিচালিত ট্রাস্ট, কলেজ কর্তৃপক্ষসহ সকলের সহযোগিতার কারণেই কাকলী পড়ার সুযোগ পেয়ে ভাল ফলাফল অর্জন করেছে। এই রেজাল্টের পর এমপি মহোদয়ের ভূমিকা কাকলী ও আমাদের জন্য উৎসাহমূলক ছিল। যমুনা টিভির রিপোর্টের পর দেশ বিদেশের অগনিত মানুষের হাত বাড়িয়ে দেয়। কাকলী সকলের সম্মান রেখেছে। ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। সহযোগিতা অব্যাহত থাকলে ও আরো অনেক দূর যাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান আহমেদ বলেন, কাকলী আমাদের সংসদ সদস্য মহোদয় , তার বোনের ট্রাস্ট,কলেজ ও উপজেলা পরিষদের বৃত্তিভোগী ছিল। ও অদম্য মেধাবী। তার বড় প্রমাণ ঢাকা বিশ্ব বিদ্যালয়ে ভর্তির সুযোগ। সংসদ সদস্যর নির্দেশনা অনুযায়ী ওকে ভর্তি ও বই কেনার টাকা অনুদান দিলাম আজ। আমার ব্যক্তিগত তহবিল থেকেও সহায়তা করেছি , সামনেও করবো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply