গাজীপুরে শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে মহাসড়কে অবরোধ

|

গাজীপুর প্রতিনিধি
গাজীপুর সদর উপজেলার ভবানীপুর এলাকায় সি এ নিট ওয়‍্যার লিমিটেড নামের পোশাক কারখানায় শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বৃহস্পতিবার সকালে কর্মবিরতি, বিক্ষোভ ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকরা। সকাল সাড়ে আটটা থেকে সাড়ে  দশটা পর্যন্ত অবরোধ চলছিল।
এন এ জেড গ্রুপের সি এ নিট লিমিটেডের রিয়াজ জানান, নানা ছুঁতায় কারখানায় শ্রমিক ছাঁটাই করছে কর্তৃপক্ষ। তিনি তার এক আত্মীয় মৃত্যুর পর কারখানা থেকে সেখানে যাওয়ার পর ফিরে এসে জানতে পারেন তাকে ছাটাই করা হয়েছে‌।
অপর শ্রমিক জয়নাল  ও রাজিব জানান, একদিন নামাজ পড়তে গিয়ে কিছু দেরি হওয়ার কারণ দেখিয়ে কারখানা কয়েক শ্রমিককে ছাঁটাই করেছে। এভাবে নানা কারণে কারখানার কয়েকটা শ্রমিককে ছাঁটাই করেছে তারা।
কারখানার সিকিউরিটি গার্ড সিদ্দিকুর রহমান জানান, সম্প্রতি বেতন বেড়ে যাওয়ায় কয়েক শ পুরানা শ্রমিক ছাঁটাই করে কম টাকায় নতুন লোক নিয়োগের প্রক্রিয়া চলছে। এরই প্রতিবাদে বৃহস্পতিবার সকাল সাড়ে আটটায় কারখানার শ্রমিকরা কর্মবিরতি ও পার্শ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ ও অবরোধ সৃষ্টি করে।
জয়দেবপুর থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ আলী জিন্নাহ জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে থানা পুলিশ এবং গাজীপুর শিল্প পুলিশ কাজ করছে।
মাওনা হাইওয়ে থানার এসআই হরিদাস জানান, বিক্ষুব্ধ শ্রমিকরা সকাল ৯ টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ ও গাড়ি ভাঙচুরের চেষ্টা করে পরে তাদের প্রতিহত করায় তারা গিয়ে রাস্তায় কাঠ এবং ঝুটে  অগ্নিসংযোগ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।
তবে কারখানা প্রশাসনিক কর্মকর্তা জাকির হোসেনের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও তিনি রিসিভ করেননি।









Leave a reply