গাজীপুরের ৫টি আসনে ৪৯ জনের মনোনয়নপত্র জমা

|

মো. পলাশ প্রধান, গাজীপুর
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন বুধবার পর্যন্ত গাজীপুরের ৫টি আসনে আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের ৬০টি মনোনয়নপত্র সংগ্রহ করলেও ৪৯জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। ১১টি মনোনয়নপত্র জমা পড়ে নি।

গাজীপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারেফুজ্জামান জানান, এবারের জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন বুধবার পর্যন্ত গাজীপুরের ৫টি আসনে প্রার্থীতার জন্য মোট ৪৯ জন তাদের ৫১টি মনোনয়নপত্র জমা দেন। এরমধ্যে দু’জন প্রার্থী দু’টি করে মনোনয়নপত্র জমা দেন। এ নির্বাচনে অংশ নিতে প্রার্থীরা ৬০টি মনোনয়নপত্র উত্তোলন করা হলেও জমা পড়ে ৪৯টি। অবশিষ্ট ১১টি মনোনয়নপত্র জমা পড়ে নি।

গাজীপুর-১ আসনে প্রার্থীতার জন্য মোট ১৭জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করলেও ১৪জন তাদের মনোনয়নপত্র জমা দেন। জমাদানকারীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক এমপি, বিএনপি’র তানবীর আহমেদ সিদ্দিকী, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির আব্দুল মজিদ, ইসলামিক আন্দোলন বাংলাদেশের আবুল বাশার, জাতীয় পার্টির মোঃ শরীফুল ইসলাম, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট’র (বিএনএফ) আরিফুল ইসলাম ও তরিকত ফেডারেশনের মোঃ হাসান উদ্দিন, গণফ্রন্ট’র আতিক মাহমুদ, বাসদ’র মোহাম্মদ রাহাত আহম্মেদ, বাংলাদেশ আওয়ামী লীগের মোঃ কামাল উদ্দিন সিকদার, মুসলিম লীগের মোঃ হুমায়ন কবীর, বিএনপি’র চৌধুরি ইশরাক আহমদ সিদ্দিকী, গণফোরাম’র মোঃ রফিকুল ইসলাম ও কৃষক শ্রমিক জনতালীগের মোঃ আলী হোসেন মন্ডল তাদের মনোনয়নপত্র জমা দেন।

গাজীপুর-২ আসনে (জাতীয় সংসদের আসন নং-১৯৫) ১৪জন মনোনয়নপত্র সংগ্রহ করলেও জমা দেন ৯জন। যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তারা হলেন- আওয়ামী লীগের জাহিদ আহসান রাসেল এমপি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মোঃ জিয়াউল কবীর, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল’র মোঃ আবদুল কাইয়ুম, বিএনপি’র এম মঞ্জুরুল করিম রনি ও মোঃ সালাহ উদ্দিন সরকার, বাংলাদেশ মুসলিম লীগ’র সৈয়দ মোহাম্মদ আব্দুল হান্নান নূর, ইসলামিক আন্দোলন বাংলাদেশের মো. হারুন অর রশীদ, জাতীয় পার্টির মোঃ মাহবুব আলম, একই দলের মোঃ জয়নাল আবেদীন। এ আসন থেকে মোট ১৪টি মনোনয়নপত্র সংগ্রহ করা হয়।

গাজীপুর-৩ আসনে (জাতীয় সংসদের আসন নং-১৯৬) মোট ১১জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দিয়েছেন ১০। জমা দিয়েছেন আওয়ামী লীগের ইকবাল হোসেন (সবুজ), বিএনপির এসএম রফিকুল ইসলাম, কৃষক শ্রমিক জনতা লীগের ইকবাল সিদ্দিকী ও মোঃ আঃ রহমান, জাকের পার্টির মোঃ নাসির উদ্দীন, জাসদ’র জহিরুল হক মন্ডল (বাচ্চু), জাতীয় পার্টি’র আফতাব উদ্দিন আহমেদ, ইসলামিক আন্দোলন বাংলাদেশের মো. রহমত উল্লাহ, বাসদ’র এসএম মফিজ উদ্দিন আহমদ ও তরিকত ফেডারেশনের রফিকুল ইসলাম তাদের মনোনয়নপত্র জমা দেন।

গাজীপুর-৪ আসনে মোট ৯জন প্রার্থী তাদের মনোনয়নপত্র সংগ্রহ করেন এবং সকলেই তা জমা দিয়েছেন। তারা হলেন আওয়ামী লীগের সিমিন হোসেন রিমি এমপি, বিএনপি’র শাহ রিয়াজুল হান্নান, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. নুরুল ইসলাম সরকার, বিএনএফ’র মোহাম্মদ সারোয়ার-ই-কায়নাত, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মানবেন্দ্র দেব, জাকের পার্টির জুয়েল কবির, জাসদ’র মোঃ নাজিম উদ্দিন শেখ, জাতীয় পার্টি’র মোঃ মোশারফ হোসেন ও স্বতন্ত্র্য প্রার্থী মনির হোসেন তাদের মনোনয়নপত্র জমা দেন।

গাজীপুর-৫ আসনে মোট ৯জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করলেও দাখিল করেছেন ৭জন। মনোনয়নপত্র জমা দেন। মনোনয়নপত্র জমা দিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মেহের আফরোজ (চুমকি) এমপি, বিএনপি’র গাজীপুর জেলা কমিটির সভাপতি একেএম ফজলুল হক মিলন, জাতীয় পার্টি’র রাহেলা পারভীন শিশির, ইসলামিক আন্দোলন বাংলাদেশ-এর (কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব) মাওলানা গাজী আতাউর রহমান, ইসলামিক ফ্রন্টের মোঃ আল আমিন দেওয়ান, জাকের পার্টির আমিনুল ইসলাম মাহমুদ ও স্বতন্ত্র মোঃ আবু আশরাফ ভ’ইয়া।

এদিকে মনোনয়নপত্র জমা দানের শেষদিন বুধবার সকাল হতে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে প্রার্থীরা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে গিয়ে তাদের মনোনয়নপত্র জমা দেন।

গাজীপুর যারা মনোনয়নপত্র দাখিল করেননি
গাজীপুরের জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবিরের দেয়া তথ্যানুযায়ী গাজীপুর-১ আসন ১৭জন মনোনয়নপত্র উত্তোলন করলেও তিনজন মনোনয়নপত্র দাখিল করেননি। তারা হলেন বিএনপির ছাইয়েদুল আলম বাবুল, মো. মুজিবুর রহমান ও মোহাম্মদ হেলালুদ্দিন এ তিনজন মনোনয়নপত্র জমা দেননি।
গাজীপুর-২ আসন থেকে ১৪জন প্রার্থী মনোনয়নপত্র তুললেও পাঁচজন প্রার্থী মনোনয়নপত্র জমা দেননি। মনোনয়নপত্র যারা জমা দেননি তারা হলেন- বিএনপির হাসান উদ্দিন সরকার, রাকিব উদ্দিন সরকার পাপ্পু ও মো. সোহরাব উদ্দিন, জাতীয়পার্টি থেকে এমএম নিয়াজ উদ্দিন এবং গণ ফোরামের প্রার্থী মো. মো. রফিকুল ইসলাম।









Leave a reply