এইউএপির নেতৃত্বে বাংলাদেশের সবুর খান

|

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটিজ অব এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (এইউএপি)-এর দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট (২০১৯-২০) নির্বাচিত হয়েছেন। সংগঠনটির গঠনতন্ত্র অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে তিনি ২০২১-২২ সালে প্রথম ভাইস প্রেসিডেন্ট এবং ২০২৩-২৪ সালে প্রেসিডেন্ট হবেন।

গত ১৯ নভেম্বর থাইল্যান্ডে অনুষ্ঠিত এইউএপি’র ১৬তম সাধারণ সম্মেলনে থাইল্যান্ডের সুরানারি ইউনিভার্সিটি অব টেকনোলজির রেক্টর অধ্যাপক ড. ইউরাপং পেয়ারসুয়াং এবং ভারতের হিন্দুস্তান গ্রুপ অব ইনস্টিটিউশনের পরিচালক ও প্রধান নির্বাহী ড. আনন্দ জ্যাকব ভার্গিসকে বিপুল ভোটে পরাজিত করে ড. মো. সবুর খান দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

আজ রোববার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনের শিরোনাম ছিল ‘আন্তর্জাতিক অঙ্গনে শিক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান: অর্জন ও করণীয়’।

সংবাদ সম্মেলনে সবুর খান বলেন, শিক্ষার্থীদের বিশ্বমানের করে গড়ে তুলতে হলে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোকে আন্তর্জাতিক সংগঠনগুলোর সঙ্গে সম্পৃক্ত হতে হবে। আন্তর্জাতিক মানের শিক্ষার পরিবেশ দিতে বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে শিক্ষার্থী বিনিময় প্রকল্প, ইন্টার্নশিপ, যৌথ গবেষণা, শিক্ষক বিনিময় প্রকল্প ইত্যাদির আয়োজন করা উচিত।

সবুর খান আরো বলেন, এই অর্জন আমাদের সামনে এগিয়ে যেতে আত্মবিশ্বাস জোগাবে। আমরা এখন বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানেও নেতৃত্ব দিতে সক্ষম এবং আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বিরাট সম্ভাবনার দুয়ার উন্মোচিত হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply