যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের বিরুদ্ধে মুসলিমদের ঐক্যবদ্ধ হতে হবে: রুহানি

|

FILE PHOTO: Iran's President Hassan Rouhani speaks at a news conference on the sidelines of the 73rd session of the United Nations General Assembly at U.N. headquarters in New York, U.S., September 26, 2018. REUTERS/Brendan Mcdermid/File Photo

অপরাধীদের জন্য লালগালিচা বিছানোর বদলে বিশ্বব্যাপী মুসলমানদেরকে যুক্তরাষ্ট্র ও ইহুদিবাদী ইসরায়েলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

তিনি বলেন, আগ্রাসনের বিরুদ্ধে সৌদি নাগরিকদের স্বার্থরক্ষায় আমরা প্রস্তুত।

২০১৫ সালে ইরানের সঙ্গে বিশ্ব শক্তিগুলোর পরমাণু চুক্তি থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়ে আসার পর দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা করেছে।-খবর রয়টার্সের।

তেহরানে এক আন্তর্জাতিক সম্মেলনে তিনি বলেন, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমাদের বশ্যতা স্বীকার করা আমাদের ধর্ম ও ভবিষ্যৎ প্রজন্মের সঙ্গে প্রতারণার শামিল।

‘কাজেই এখন আমাদের যে কোনো একটি পছন্দ বাছাই করে নিতে হবে। তা হল, হয় আমরা অপরাধীদের জন্য লালগালিচা বিছাব নতুবা নবীজির ওপর বিশ্বাস রেখে অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াব,’ বলেন ইরানি প্রেসিডেন্ট।

ওয়াশিংটনের সঙ্গে সুসম্পর্ক রাখা সৌদি আরব ও উপসাগরীয় দেশগুলোর কথা উল্লেখ করে তিনি এ বক্তব্য দেন।

তিনি বলেন, কোরআন, ইসলাম ও নজীবির ওপর আমাদের আস্থা রাখতে হবে।

ইরান ও সৌদি আরব আঞ্চলিক চিরবৈরী দেশে। সিরিয়া ও ইয়েমেন যুদ্ধে তারা পরস্পর বিপরীত দুটি পক্ষ নিয়ে লড়াই করছে। ইরাক ও লেবাননেরও তারা আলাদা রাজনৈতিক পক্ষকে সমর্থন জানাচ্ছে।

রুহানি বলেন, আগ্রাসন, পরাশক্তি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সৌদি সাধারণ মানুষের স্বার্থরক্ষায় আমরা প্রস্তুত রয়েছি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের চুক্তির কথা উল্লেখ করে তিনি জানান, সৌদি নাগরিকদের স্বার্থরক্ষায় আমরা ৪৫০ ডলার চাইব না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply