শরীকদের সাথে সর্ম্পক রাখার খাতিরে আসন হারাতে চায় না আ’লীগ

|

শরীকদের সাথে সম্পর্ক রাখার খাতিরে আসন হারাতে চায় না ক্ষমতাসীন আওয়ামী লীগ। প্রতিটি আসনেই জনপ্রিয় প্রার্থীকেই দেয়া হবে মনোনয়ন। সেই হিসেবে জাতীয় পার্টির ৩০টির বেশি আসন পাওয়ার সম্ভাবনা কম। জোটে যুক্তফ্রন্ট থাকলে, জাসদ ও ওয়ার্কাস পার্টির প্রত্যেককে সন্তুষ্ট থাকতে হবে চারটি করে আসন নিয়ে। এমনই হিসাব নিয়ে সোমবারের মধ্যে ঘোষণা হতে যাচ্ছে মহাজোটের প্রার্থী তালিকা।

জোটগতভাবে নির্বাচনে যাবার পূর্ব ঘোষণা থাকলেও সংসদ নির্বাচনকে সামনে রেখে শুধু আওয়ামী লীগ থেকেই মনোনয়ন ফরম বিক্রী হয়েছে চার হাজার তেইশটি। দলের কেন্দ্রীয় নেতারা জানান ফরম বিক্রীর সংখ্যা যাই হোক না কেনো মনোনয়ন দেয়া হবে তৃণমূলের সাথে সম্পর্ক ও জরিপের ভিত্তিতেই।

তবে আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত হলেও শরীকদের সাথে আসন বণ্টনে হিসেব চলছে এখনও। সবশেষ হিসেব অনুযায়ী মহাজোটে থেকে আসন কমতে যাচ্ছে জাতীয় পার্টির। বর্তমান সংসদে দলটির ৩৬ জন এমপি থাকলেও এবার তাদের ৩০ আসন নিয়ে সন্তুষ্ট থাকতে হতে পারে। আসন কমার অন্যতম কারণ হিসেবে বিবেচনা করা হচ্ছে নির্বাচনে বিএনপির অংশগ্রহণকে।

প্রায় একই পরিস্থিতি ১৪ দলের শরীকদের। বিকল্পধারার নেতৃত্ব যুক্তফ্রন্টের জোটে থাকার সম্ভাবনা ও নিজেদের মাঝে বিভক্তির কারণে চলতি সংসদের প্রতিনিধিত্ব থেকেও দুই একটি আসন হারাতে হতে পারে ওয়ার্কাস পার্টি এবং জাসদের। সেক্ষেত্র ৫টি বেশি আসন নিয়ে এগিয়ে যেতে পারে যুক্তফ্রন্ট। আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বতাধীন জেপির একটি আসন পেলেও, সাম্যবাদি দলের হাত শূণ্য হতে পারে। জোটে থাকা ইসলামী দলগুলো এবং জাকের পার্টির মাঝে ভাগাভাগি হতে পারে চারটি আসন।

আওয়ামী লীগ নেতারা বলছেন, সম্পর্ক নয় জনপ্রিয়তার ভিত্তিতেই ভাগ হচ্ছে মহাজোটের আসন। জোট থাকার কারণে আওয়ামী লীগের অনেক জনপ্রিয় প্রার্থীকেও আসন ছাড়তে হতে পারে বলেও জানান তারা।

তবে আসনের সংখ্যা কমার শঙ্কা থাকলেও মহাজোটের শরিকদের মাঝে সম্পর্কের কোন অবনতি হবার সম্ভাবনা দেখছেন না আওয়ামী লীগ নেতারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply