MeToo আন্দোলন: অলোকনাথের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দিলো পুলিশ

|

মি টু আন্দোলনের ধাক্কায় এবার বিপাকে পড়লেন অভিনেতা অলোকনাথ। লেখিকা তথা প্রযোজক বিনীতা নন্দার অভিযোগের জেরে বুধবার ৬২ বছরের অলোকনাথের বিরুদ্ধে এফআইআর করল মুম্বইয়ের ওশিওয়ারা থানার পুলিশ।

এর আগে অলোকনাথের স্ত্রী আদালতে আবেদন করেছিলেন, বিনীতা নন্দাকে যেন তার স্বামীর বিরুদ্ধে মিডিয়ায় মুখ খুলতে নিষেধ করা হয়। কিন্তু বিচারক তার আবেদনে সাড়া দেননি। অলোকনাথ নিজে কোর্টে মানহানির মামলা করেছিলেন। তার দাবি ছিল, মিথ্যা অভিযোগের জন্য বিনীতাকে ক্ষমা চাইতে হবে। সেই সঙ্গে দিতে হবে ১ কোটি টাকা ক্ষতিপূরণ। কাজ হয়নি তাতেও। পুলিশ বিনীতার অভিযোগের ভিত্তিতেই অভিনেতার বিরুদ্ধে এফ আই আর করেছে।

ওই অভিযোগের জেরে ইতিমধ্যে সিনে অ্যান্ড টিভি আর্টিস্ট অ্যাসোসিয়েশন থেকে বহিষ্কৃত হয়েছেন অলোকনাথ। তার কাছে ওই সংগঠন জানতে চেয়েছিল, বিনীতার অভিযোগের ব্যাপারে কী বলার আছে। তিনি কিছু বলতে অস্বীকার করেন। তার পরেই তাকে বহিষ্কার করা হয়। ফিল্ম অ্যান্ড টেলিভিসন ডায়রেক্টরস অ্যাসোসিয়েশন নামে আর এক সংস্থাও তার কাছে ওই অভিযোগের ব্যাপারে জানতে চেয়েছিল। তিনি তাদেরও কোনও জবাব দেননি।

বিনীতা তার ফেসবুক পেজে অলোকনাথের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন। তার পরে অভিনেত্রী সন্ধ্যা মৃদুল, দীপিকা আমিন ও আরও কয়েকজন মহিলা তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন। অভিনেত্রী সোনি রাজদান বলেন, তিনি বিনীতার ফেসবুক পেজে ওই অভিযোগ দেখেছেন। দুঃখের কথা হল, অলোকনাথের ব্যক্তিত্ব ডক্টর জেকিল ও মিস্টার হাইডের মতো। অর্থাৎ তিনি এমনিতে ভদ্র, শান্ত কিন্তু অনেক সময় পালটে যান। তখন অন্যের ক্ষতিও করতে পারেন। সোনি রাজদান বলেছেন, মদ্যপান করলে বদলে যায় অলোকনাথের ব্যক্তিত্ব।

অলোকনাথ বিভিন্ন সিনেমায় ‘সংস্কারি বাপুজি’ তথা পরিবারের রক্ষণশীল অভিভাবকের ভূমিকায় অভিনয় করেছেন।

গত সেপ্টেম্বরে প্রথম অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন অভিনেত্রী তনুশ্রী দত্ত। তা থেকে এদেশে ‘মি টু’ আন্দোলন শুরু হয়। এর পরে একে একে অভিযোগ উঠতে থাকে বলিউডের পরিচালক সাজিদ খান, গায়ক কৈলাস খের, সুরকার অনু মালিকের বিরুদ্ধে।

আন্দোলন শুধু বলিউডেই সীমাবদ্ধ থাকেনি। প্রাক্তন সম্পাদক ও বিদেশ দফতরের প্রতিমন্ত্রী এম জে আকবরের বিরুদ্ধেও একই অভিযোগ ওঠে। সেই অভিযোগের জেরে পদ থেকে ইস্তফা দেন আকবর। তাঁর বক্তব্য ছিল, এই লড়াইটা আমি একাই লড়তে চাই।

সূত্র: দ্য ওয়াল।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply