শ্রেণিকক্ষ নাই, বারান্দায় পাঠদান

|

কুড়িগ্রাম প্রতিনিধি
কুড়িগ্রামের চিলমারীতে মজিদেরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষ সংকট থাকায় স্কুল বারান্দায় চালানো হচ্ছে পাঠদান কার্যক্রম। এতে শিশু শিক্ষার্থীরা চরম ভোগান্তিতে পড়লেও বিষয়টি অবগত নন বলে দাবি উপজেলা শিক্ষা প্রশাসনের।

বিদ্যালয় সূত্রে জানাযায়, ১৯৮৯ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়ে বে-সরকারি রেজিঃ প্রাথমিক বিদ্যালয় হিসাবে শিক্ষা কার্যক্রম চালায়। পরবর্তীতে এটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরিনত হয়। বর্তমানে বিদ্যালয়টিতে প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী রয়েছে। ১৯৯৭ সালে স্থানীয় এলজিইডি তিন কক্ষের একটি ভবন নির্মাণ করে। ভবনটিতে মাত্র ৩টি কক্ষ থাকায় সিড়ির নিচে অফিস বানিয়ে কোন রকমে প্রধান শিক্ষকসহ ৫জন শিক্ষক তাদের দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করেন। সকালের শিফটে তিনটি কক্ষে ১ম, ২য় ও ৩য় শ্রেণির পাঠদান এবং বিকেল শিফটে  ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির পাঠদান কার্যক্রম চলায় শ্রেণি কক্ষের অভাবে বিদ্যালয় কর্তৃপক্ষ প্রাক শিশু শ্রেণির  পাঠদান করান স্কুল বারান্দায়।

সরেজমিনে দেখা যায, বিদ্যালয়টির প্রাক শিশু শ্রেণির কোমলমতি শিক্ষার্থীরা বারান্দার ঠাণ্ডা মেঝেতে বসে ক্লাস করছে। ওই শ্রেণিতে ২৫ জন শিক্ষার্থীকে নিয়ে তাল মিলিয়ে কবিতা পড়াচ্ছে সহকারি শিক্ষক রিনা।

তিনি বলেন, গরমের মধ্যে বারান্দায় ক্লাস করতে তেমন কষ্ট না হলেও শীতের সময় মেঝেতে বসে ক্লাস করতে শিশু শিক্ষার্থীরা বেশ কষ্ট পায়। বিদ্যালয়ে বিদ্যমান তিনটি শ্রেণি কক্ষে পর্যাপ্ত পরিমান বেঞ্চ নেই, ভাঙ্গা চুরা কয়েকটি বেঞ্চ নিয়ে কোন রকমে চালানো হচ্ছে পাঠদান।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল গফ্ফার বলেন, এবছরই আমি বদলি হয়ে অত্র বিদ্যালয়ে এসেছি। স্কুলে শ্রেণি  কক্ষ সংকটের কারণে  প্রাক শ্রেণির ক্লাস বারান্দায় নিতে হচ্ছে। শ্রেণি কক্ষ সংকটের কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হলেও তারা কোন পদক্ষেপ নেয়নি।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল আজিজ বলেন, শ্রেণি  কক্ষের অভাবে কোমলমতি শিশুদের পাঠদান দেয়া হচ্ছে বারান্দায়। অতি দ্রুত মজিদেরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন ও শিক্ষার্থীদের বসার জন্য পর্যাপ্ত আসনের ব্যবস্থাসহ শিশুদের পাঠদানের উপযুক্ত পরিবেশ সৃষ্টির জন্য কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন তিনি।

এই বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নজরুল ইসলাম জানান, মজিদেরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক শিশু শ্রেণির  পাঠদান বারান্দায় হয় বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।









Leave a reply