ভারত থেকে আসা রোহিঙ্গাদের নিয়ে বিপাকে পুলিশ-বিজিবি

|

সাতক্ষীরায় ভারত থেকে অনুপ্রবেশকারী ১৯ রোহিঙ্গাকে নিয়ে বিপাকে পড়েছে পুলিশ ও সীমান্তরক্ষী বাহিনী বিজিবি। গতকাল সদর উপজেলার পদ্মশাখরা সীমান্ত থেকে বিজিবি সদস্যরা তাদেরকে আটক করে থানায় হস্তান্তর করেন।

পুলিশ তাদেরকে গ্রহণ না করে ৩৮ বিজিবি হেডকোয়ার্টারে পাঠায়। পুলিশ বলছে, আটকরা মিয়ানমার থেকে নতুন করে আসা রোহিঙ্গা না হওয়ায় তাদের ক্যাম্পে পাঠানো যাচ্ছে না। আবার আটকের সময় ‌’অনুপ্রবেশ’ না দেখানোয় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও নেয়া হয়নি।

এ বিষয়ে বিজিবির সিদ্ধান্তই চূড়ান্ত বলে জানিয়েছেন সদর থানা ওসি মারুফ আহমেদ।

গতকাল বিজিবি জানিয়েছিল, অনুপ্রবেশকারীরা অতীতে বিভিন্ন সময়ে ভারতে আশ্রয় নেয়। বুধবার ভোরে পশ্চিমবঙ্গের বশিরহাট থেকে তারা বাংলাদেশে ঢুকে তারা।

বিজিবির পদ্মশাখরা তল্লাশিচৌকির কমান্ডার সুবেদার মোশাররফ হোসেন জানান, আটক রোহিঙ্গারা ভারত থেকে সেদেশের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের সহায়তায় বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের দাবি, ভারতে তাদেরকে বলা হয়েছে বাংলাদেশে রোহিঙ্গাদের জন্য অনেক সাহায্য আসছে। এখানে এলে তাদের জন্য ভাল হবে। তাই তারা বিএসএফের সহায়তায় সীমান্ত পাড়ি দিয়েছেন।

এর আগে গত ২২ সেপ্টেম্বর সাতক্ষীরার কলারোয়া বাসস্ট্যান্ড থেকে ১৩ জন এবং ৩ অক্টোবর কলারোয়ার হিজলদী সীমান্ত থেকে আরো ৭ রোহিঙ্গাকে আটক করে আইনশৃঙ্খলা বাহিনী।




Leave a reply