৭ দিন পেছাল নির্বাচন; ৩০ ডিসেম্বর ভোট

|

রাজনৈতিক দলগুলোর দাবির মুখে সাতদিন পেছালো সংসদ নির্বাচন। ভোট গ্রহণের নতুন তারিখ ৩০ ডিসেম্বর। মনোনয়নপত্র দাখিলের তারিখ ১৯ নভেম্বর থেকে পিছেয়ে ২৮ নভেম্বর করা হয়েছে। এর আগে ৮ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

নতুন তফসিল অনুযায়ী,  মনোনয়ন বাছাই ২ ডিসেম্বর, প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ ডিসেম্বর।

আগের তফসিল অনুযায়ী নির্বাচন ২৩ ডিসেম্বর হওয়ার কথা ছিল। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ১৯ নভেম্বর, বাছাই ২২ নভেম্বর এবং প্রত্যাহারের শেষ দিন ধার্য ছিল ২৯ নভেম্বর।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়জিত ইভিএম মেলায় এ ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। তিনি বলেন, বিএনপি’র নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত খুবই ইতিবাচক। কমিশন তাদের সিদ্ধান্ত জানার অপেক্ষায় ছিল বলে জানান সিইসি। তবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঐক্যফ্রন্টের পক্ষে ইসি’র কাছে পাঠানো চিঠিতে নির্বাচনের তফসিল ১ মাস পেছানোর আবেদন করেছিলেন।

 

প্রসঙ্গত, ৩১ অক্টোবর থেকে নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে। ২৮ জানুয়ারি পর্যন্ত বর্তমান সংসদের মেয়াদ রয়েছে। ২০১৪ সালের ২৯ জানুয়ারি দশম সংসদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সে হিসাবে সংসদের মেয়াদ শেষ হবে ২৮ জানুয়ারি। মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা আছে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply