‘ব্লু হোয়েল’ আসক্তি: পুলিশ হেফাজতে চবি শিক্ষার্থী


আত্মহত্যায় প্ররোচনা দেয়া ‘ব্লু হোয়েল’ গেমে আসক্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে কাউন্সেলিংয়ের জন্য হেফাজতে নিয়েছে পুলিশ। জানা যায়, পুলিশ হেফাজতে থাকা শিক্ষার্থী ইতিহাস বিভাগের ১ম বর্ষের ছাত্র। তার গ্রামের বাড়ি রাজবাড়ি। তিনি বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলে থাকেন। গতকাল রাতে তাকে পুলিশ হেফাজতে নিয়ে আসা হয়।

হেফাজতে থাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী পুলিশকে জানায়, গত ৫ অক্টোবর তার মোবাইলে মেসেঞ্জারের মাধ্যমে একটি লিঙ্ক আসে। এরপর স্বয়ংক্রিয়ভাবেই গেমটি তার ডিভাইসে ইনস্টল হয়ে যায়। এখন পর্যন্ত সে ‘ব্লু হোয়েল’ গেমের ৪টি ধাপ সম্পন্ন করেছে।মূলত, কৌতূহল থেকে গেমটি খেলা শুরু করে বলে সে পুলিশকে জানায়।

এর আগে, রাজধানীর হলিক্রস স্কুল এন্ড কলেজের এক ছাত্রী ‘ব্লু হোয়েল’ গেমসের কারণে আত্মহত্যা করেছে বলে পরিবারের পক্ষ থেকে অভিযোগ উঠেছিল।

‘ব্লু হোয়েল’ এমন একটি অনলাইন গেম যেখানে অংশগ্রহণকারীদের একের পর এক ভয়ংকর কাজ করতে বলা হয়। এর শেষ ধাপে থাকে আত্মহত্যার নির্দেশ! বিবিসিসহ বিভিন্ন গণমাধ্যমের তথ্য, রাশিয়ায় উদ্ভাবিত এই গেম খেলতে গিয়ে সারা পৃথিবীতে ইতিমধ্যেই প্রায় দেড়শোজন প্রাণ হারিয়েছে।

রাশিয়ায় ফিলিপ বুদেকিন নামের এক ছাত্র এই গেমটি তৈরি করেছে, যার মানসিক সুস্থতা নিয়ে সন্দেহ আছে। কিশোর-কিশোরীদের মাঝে আত্মহত্যা প্রবণতা বাড়ার পর তাকে আটক করে পুলিশ। বিশ্ববিদ্যালয় থেকে বিতাড়িত মনোবিজ্ঞানের ছাত্র দাবি করে, অকর্মা মানুষদের আত্মহত্যার মাধ্যমে পৃথিবী থেকে সরিয়ে দিয়ে চেয়েছিল সে!

যমুনা অনলাইন: টিএফ

 









Leave a reply