জাদুকরী মেসিতে বিশ্বকাপে আর্জেন্টিনা


লিওনেল মেসির হ্যাটট্রিকে ইকুয়েডরকে ৩-১ গোলে হারিয়ে বিশ্বকাপের টিকেট নিশ্চিত করল আর্জেন্টিনা। পেরুর বিপক্ষে ১-১ গোলে ড্র করে চারে থাকা নিশ্চিত করেছে কলম্বিয়া। পঞ্চম স্থানে থেকে প্লে অফ খেলবে পেরু। এদিকে চিলিকে ৩-০ গোলে হারিয়েছে আগেই মূল পর্ব নিশ্চিত করা ব্রাজিল।

ইকুয়েডরে সমুদ্রপৃষ্ঠ থেকে ২ হাজার ৭৮২ মিটার উঁচুতে বাঁচামরার লড়াইয়ে শুরুতেই ধাক্কা খায় আর্জেন্টিনা। কিছু বুঝে ওঠার আগেই ম্যাচের প্রথম মিনিটেই স্বাগতিকদের এগিয়ে দেন রোমারিও ইবারার। বিশ্বকাপের টিকেট পেতে মরিয়া আর্জেন্টিনার ত্রাতা হন লিওনেল মেসি। ম্যাচের ১২ মিনিটেই দলকে সমতা ফেরান এলএমটেন। ম্যাচের ২০ মিনিটে দলকে এগিয়ে দেন মেসি। ২-১ গোলে এগিয়ে বিরতিতে যায় আলবিসেলেস্তারা। বিরতির পর হ্যাটট্রিক করেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। ৩-১ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। ম্যাচের ৮৩ মিনিটে মাঠ ছাড়েন নিওনেল মেসি।

এদিকে সাওপাওলোতে চিলির বিপক্ষে মাঠে নামে আগেই বিশ্বকাপের টিকেট পাওয়া ব্রাজিল। প্রথমার্ধ অবশ্য অপ্রতিরোধ্য হয়ে ওঠে চিলি। কয়েকটা সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি কোনো দল। তবে গোল শুন্য বিরতিতে যায় দু’দল। বিরতির পর ব্রাজিলকে এগিয়ে দেন পওলিনহো। এর দু মিনিট পর নেইমারের অ্যাসিস্ট থেকে দলকে ২-০ গোলের লিড এনে দেন গ্যাবরিয়েল জেসাস। অতিরিক্ত সময়ে উইলিয়ান পাস থেকে নিজের দ্বিতীয় গোল করে দলকে ৩-০ গোলের জয় এনে দেন গ্যাবরিয়াল।

আরেক ম্যাচে পেরুর স্টেডিয়াম ডি লিমায় মুখোমুখি হয় পেরু-কলম্বিয়া। প্রথমার্ধে অবশ্য ডেড লক ভাঙতে পারেনি কোন দল। ফলে গোল শুন্য বিরতিতে যায় দু দল। দ্বিতীয়ার্ধের খেলায় দলকে লিড এনে দেন হামেস রদ্রিগেজ। তবে বেশিক্ষণ পিছিয়ে থাকতে হয়নি স্বাগতিকদের। পাওলো গুরেইরোর গোলে ম্যাচের ৭৬ মিনিটে সমতায় ফেরে পেরু। আর কোন গোল না হলে ১-১ গোলের ড্র’য় বিশ্বকাপের প্লে অফেই সন্তুষ্ট থাকতে হল পেরুকে । তবে চতুর্থ দল হিসেবে রাশিয়ার টিকেট নিশ্চিত হয় কলম্বিয়ার।

যমুনা অনলাইন/এইচএফকে









Leave a reply