কাতালুনিয়ার স্বাধীনতার ঘোষণা স্থগিত

|

গণভোটের রায়কে স্বাগত জানিয়ে কাতালুনিয়ার স্বাধীনতার পথে এগিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন স্বায়ত্ত্বশাসিত অঞ্চলটির প্রেসিডেন্ট কার্লেস পিজমন্ট।  তবে স্পেনের সাথে আপাতত আলোচনা চালিয়ে যেতে চান কাতালান প্রেসিডেন্ট কার্লেস পিজমন্ট

আজ কাতালুনিয়ার স্বাধীনতা বিষয়ে  স্থানীয় সময় সন্ধ্যায় পার্লামেন্টে ভাষণ দেয়ার কথা ছিলো। সেই ভাষণে  প্রেসিডেন্ট  বলেন, আজ থেকে কাতালুনিয়া একটি স্বাধীন রাষ্ট্র, এর সরকার ব্যবস্থা হবে রিপাবলিক। তবে স্পেন সরকারের সাথে যৌক্তিক আলোচনার জন্য আমরা কয়েক সপ্তাহের জন্য স্বাধীনতার ঘোষণা স্থগিত রাখলাম।

তিনি আরও বলেন, স্বাধীনতার পক্ষে হ্যা ভোট পড়েছে। আমিও সে পথে যেতে চাই। কাতালুনিয়ার প্রেসিডেন্ট হিসেবে এটা একটা ঐতিহাসিক মুহূর্ত। আমি কাতালুনিয়ার স্বাধীনতা বিষয়ে জনগণের রায়ের অনুসরন করতে চাই।

এর আগে গত ১ অক্টোবর স্পেনীয় পুলিশের ব্যাপক বাধা সত্বেও স্বায়ত্তশাসিত কাতালুনিয়ায় স্বাধীনতার প্রশ্নে গণভোটে অংশ নেয় কাতালানবাসীরা। ৪২ দশমিক তিন শতাংশ ভোট পড়ে এবং ভোটারদের ৯০ শতাংশ স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছিল।

এই স্বাধীনতার ঘোষণা উপলক্ষ্যে বার্সেলোনার পার্লামেন্ট, আদালত চত্ত্বর এলাকায় বাড়ানো হয়েছিল নিরাপত্তা। এদিকে, স্পেন থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার কাতালুনিয়ার সিদ্ধান্তকে আত্মঘাতী উল্লেখ করেছে ফ্রান্স ও জার্মানি।

টিবিজেড/









Leave a reply