সারাদিন মোবাইলে গেম খেলে অন্ধ

|

মোবাইল গেমে দারুন নেশা আছে। যে খেলেছে সেই তা জানে। কিন্তু এতে যে মস্ত বড় ক্ষতি হয়ে যেতে পারে তার খেয়াল রেখেছে কয়জন। ক্ষতিটা হাড়ে হাড়ে টের পেয়েছেন চীনে গুয়াংজং প্রদেশে এক নারী। একটানা ২৪ ঘন্টা মোবাইলে গেম খেলে হারিয়েছেন এক চোখের দৃষ্টিশক্তি।

অনলাইনে মাল্টি প্লেয়ার যুদ্ধ গেম ‘অনার অব কিংস’ খেলছিলেন তিনি। খেলার এক পর্যায়ে হঠাৎ ডান পাশের চোখে অন্ধকার নেমে আসে। হাসপাতলে গেলে চিকিৎসক জানান ডানচোখে তিনি আর দেখতে পাবেন না।

২১ বছর ওই নারী জানান, ‘অনার অব কিংস’ গেমের প্রতি তিনি চলতি বছরের প্রথমদিকে আসক্ত হয়ে পড়েন এবং সপ্তাহের ছুটির দিনে সকাল ৬টায় ঘুম থেকে উঠে খেলা শুরু করতেন।

তিনি বলেন,  “গত রোববার আমি বিকেল ৪টার দিকে খেলা শুরু করি এবং সোমবার রাত ২টা পর্যন্ত টানা খেলি। আমি এতো গেমে মগ্ন হয়ে পড়েছিলাম যে, আমি খেতে ভুলে গিয়েছিলাম এমনকি টয়লেটে যাওয়াও। আমার মা-বাবাও সতর্ক করছিলেন যে এরকম বেশিক্ষণ তাকিয়ে থাকলে অন্ধ হয়ে যেতে পারি কিন্তু আমি শুনিনি। নিজেকে বলতাম, এটাই শেষ রাউন্ড, এরপর আর খেলবো না। কিন্তু নিজেকে আটকে রাখতে পারতাম না।

অনার অব কিংস চীনে জনপ্রিয় একটি মোবাইল গেম। ২০০ মিলিয়নেরও বেশি লোকজন এই গেমটি খেলছেন। আসক্তির কারণে চীনের পত্রপত্রিকা এই গেমটিকে ‘বিষ’ হিসেবে উল্লেখ করেছে।

টিবিজেড/




Leave a reply