প্রজাতন্ত্র দিবসে অতিথি হতে মোদির আমন্ত্রণ ফিরিয়ে দিলেন ট্রাম্প

|

ভারতের প্রজাতন্ত্র দিবসে অতিথি হয়ে আসার আমন্ত্রণ মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ফিরিয়ে দিলেন। অগস্টের শুরুতেই হোয়াইট হাউজের মিডিয়া সচিব সারাহ স্যান্ডার্স জানিয়েছিলেন, ভারতে যাওয়ার আমন্ত্রণ পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। “আমি এটুকু আপনাদের বলতে পারি যে, একটি আমন্ত্রণপত্র আমরা পেয়েছি। কিন্তু, এখনও পর্যন্ত এই ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি”, সাংবাদিকদের তখনই জানিয়েছিলেন স্যান্ডার্স।

ভারতের বিদেশমন্ত্রণালয় থেকে কোনও বিবৃতি দেওয়া হয়নি। দিল্লির মার্কিন দূতাবাস জানিয়েছে, রাষ্ট্রপতির সফর সংক্রান্ত বিষয় নিয়ে একমাত্র হোয়াইট হাউজই কথা বলতে পারবে।

গত কয়েকদিন ধরেই মার্কিন কূটনীতিবিদরা ইঙ্গিত দিয়ে যাচ্ছিলেন যে, জানুয়ারি মাসে ডোনাল্ড ট্রাম্প ভারতে আসার বিমানে উঠছেন না। প্রসঙ্গত, প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা দু’বার ভারত সফরে এসেছিলেন। শেষবার এসেছিলেন ২০১৫ সালের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে।

ভারত সফরে আসার আমন্ত্রণ ট্রাম্প ফিরিয়ে দিলেন কেন, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে বিভিন্ন মহলে। ওয়াকিবহালমহল মনে করছে, এই মুহূর্তে ভারত আর মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ভৌগোলিক রাজনীতি নিয়ে উত্তেজনা এর খুব বড় কারণ। এছাড়া আমেরিকার অনুমোদন ছাড়াই ইরানের থেকে ভারতের তেল কেনার সিদ্ধান্তকেও ট্রাম্প প্রশাসন ভালো চোখে দেখেনি বলেই খবর।

সূত্র: এনডিটিভি


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply