‘দেশের মুখে কালি!’

|

কাজে বের হয়েছেন সাধারণ মানুষ। কেউ যাবেন চাকরিস্থলে। কেউ যাবেন নিজের ব্যবসা প্রতিষ্ঠানে। কেউ বেরিয়েছেন পায়ে হেঁটে, গণপরিবহনে চড়ে যাবেন বলে। কেউবা নিয়ে বেরিয়েছেন নিজের গাড়ি- প্রাইভেটকার, মোটরসাইকেল। কিন্তু রাষ্ট্রের খরচে বানানো রাস্তায় নিজের গাড়ি চলার নাকি অনুমতি নেই মানুষের! পরিবহন শ্রমিকরা অনুমতি দিচ্ছেন না। সরকার, আইন-কানুন ইত্যাদি যেন কিছুই নয়! সব ক্ষমতা পরিবহন শ্রমিকদের। তারা সিদ্ধান্ত নেবেন কে কখন রাস্তায় চলবে, কখন চলবে না। যদি কেউ তাদের অনুমতি উপেক্ষা করে গাড়ি চালাতে উদ্যোত হয়েছেন, তাহলে তাকে অপমান হতে হচ্ছে। গায়ে-মুখে-কাপড়ে মাখিয়ে দেয়া হচ্ছে পোড়া মবিল বা কালি! অদ্ভুত এক অভিজ্ঞতা রাজধানীবাসীর জন্য।

আজ রোববার সকাল থেকে রাজধানীতে প্রাইভেটকার চালক, সিএনজি চালক, মোটরসাইকেল চালকের মুখে পোড়া মোবিল মাখিয়ে দেন শ্রমিকরা। শুধু পোড়া মোবিল নয়, অনেক স্থানে চালকদের যানবাহন চালানোর দায়ে মারধরের ঘটনাও ঘটেছে। বাদ যাননি যাত্রীরাও। ছাত্রীর গায়ে থাকা স্কুলড্রেসেও কালি লাগানোর ছবি ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে।

শ্রমিকদের মূল দাবি, সম্প্রতি সংসদে পাশ হওয়া সড়ক পরিবহন আইনের বিভিন্ন ধারা সংশোধন করে সড়কে মানুষ হত্যার অপরাধে যে শাস্তি নির্ধারিত রয়েছে তা কমাতে হবে। আজ রোববার ভোর ৬টা থেকে সারা দেশে ৪৮ ঘণ্টার কর্মবিরতি পালন করছেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

মানুষকে জিম্মি করে এভাবে দাবি আদায়ের চেষ্টা এবং তার সাথে সাধারণ মানুষকে নজিরবিহীনভাবে হয়রানির বিষয়টি খুব স্বাভাবিকভাবে সাধারণ মানুষকে ক্ষুব্ধ করছে। প্রাইভেটকার চালকের মুখে বা স্কুলছাত্রীর ড্রেসে পোড়া মবিল লাগানো ছবিগুলোই আজ সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এসব দৃশ্য দেখে ক্ষোভ প্রকাশ করে নসর উদ্দিন নামে এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘দেশের মুখে কালি!’

শুধু নসর উদ্দিন নন, আরও অনেকের স্ট্যাটাসে দেখা গেছে এমন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। আতাউল্লাহ নামে একজন লিখেছেন, “সাধারণ মানুষের মুখে কালি মেখে দেয়া হচ্ছে । আন্দোলনের নামে অরাজকতা কেন? টার্মিনাল হতে বাসগুলো বের হতে দিচ্ছেন না। এমনকি সিএনজি- রিকশা ও চলতে দেয়া হচ্ছে না । অ‍্যাম্বুল‍্যান্স পর্যন্ত বাধা দেয়া হচ্ছে । এসব দেখার কেউ নাই?? থামানোর কেউ নাই?”

রাজু নামে একজনের মন্তব্য, “প্রাইভেট পরিবহন ড্রাইভারদের কালি মেখে দিচ্ছিন ধর্মঘটকারীরা! মাগো আমি চাইনি এমন স্বাধীনতা। যে স্বাধীনতা দিবে আমার মুখে কালি।”

রাতুল নামে অন্য একজনের স্ট্যাটাস, “এম্বুলেন্স আটকিয়ে কালি দিয়ে পরিবহন নিয়ে আন্দোলনকারীরা গোটা রাষ্ট্রের মুখে কালি দিচ্ছে বললে ভুল হবে কি??”


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply