সারাদেশে চলছে পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে যাত্রীরা

|

সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ আট দফা দাবিতে সকাল ছয়টা থেকে সারা দেশে ৪৮ ঘণ্টার ধর্মঘট শুরু হয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

আজ সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়ক ও বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে, সড়কে গণপরিবহণের তীব্র সংকট। বাস স্ট্যান্ডগুলোতে হাজারো মানুষ দাঁড়িয়ে আছেন গন্তব্যে যাওয়ার অপেক্ষায়। রাস্তায় বাস না পেয়ে বিপাকে পড়েছেন অফিসগামী সাধারণ মানুষ। অনেকে আগে থেকেই ধর্মঘটের খবর না পেয়ে দুরপাল্লার উদ্দেশ্যে বাড়ি থেকে রওনা হয়েছেন। কিন্তু টার্মিনালে এসে ফিরতে হয়েছে তাদের। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে সকাল ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত চলবে। এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে লাগাতার ধর্মঘটের ঘোষণাও দিয়েছে সংগঠনটির নের্তৃবৃন্দ।

পরিবহন শ্রমিকদের আট দফা দাবি হলো: সড়ক দুর্ঘটনায় মামলা জামিনযোগ্য করতে হবে; শ্রমিকদের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না; সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে; ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে; ওয়েটস্কেলে (ট্রাক ওজন স্কেল) জরিমানা কমানোসহ শাস্তি বাতিল করতে হবে; সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে; গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে; সব জেলায় শ্রমিকদের ব্যাপক হারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে এবং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply