রিয়াদে নিজের আয়োজিত গুরুত্বপূর্ণ সম্মেলনে থাকছেন না বিন সালমান!

|

আজ থেকে রিয়াদের রিটজ কার্লটন হোটেলে শুরু হয়েছে বিনিয়োগকারীদের আকর্ষণ করতে আয়োজিত সম্মেলন ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ। ‘দাভোস ইন দ্য ডিজার্ট’ বলে অভিহিত সম্মেলনটি সৌদি যুবরাজ আয়োজন করেছিলেন বিশ্বের সবচেয়ে বড় বড় কোম্পানি ও দেশের বিনিয়োগকারীদেরকে তার স্বপ্নের প্রকল্প ‘নিয়ম সিটি’র জন্য অর্থ সংগ্রহের লক্ষ্যে। ৫০০ বিলিয়ন ডলারের এই বিশাল প্রজেক্টে বিনিয়োগ নিয়ে ব্যাপক আগ্রহও ছিল কোম্পানিগুলোর মধ্যে।

কিন্তু শেষ পর্যন্ত নিজের আয়োজিত গুরুত্বপূর্ণ সম্মেলনটি থাকছেন না যুবরাজ বিন সালমান। ব্রিটেনের দ্য টাইমস পত্রিকা জানিয়েছে, মঙ্গলবার অনুষ্ঠানটির শুরুতে উপস্থিত থাকার কথা ছিল এমবিএসের। কিন্তু আগত সাংবাদিকদেরকে সরবরাহ করা তিন দিনের অনুষ্ঠানের আলোচ্যসূচিতে বিন সালমানের জন্য বরাদ্দ কোনো সেশন নেই। মোট ৪০টি সেশনে তিন দিনের এই সম্মেলন শেষ হবে।

গত মাস পর্যন্ত ‘দাভোস ইন দ্য ডিজার্ট’ নিয়ে সারা বিশ্বের ব্যবসায়ীদের আগ্রহ ছিল তুঙ্গে। কিন্তু গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর বিব্রতকর অবস্থায় পড়তে হয় সৌদি কর্তৃপক্ষ ও আগ্রহী বিনিয়োগকারীরা। হত্যাকাণ্ডের সাথে যুবরাজের নাম জড়িয়ে পড়ায় তার আয়োজিত সম্মেলনে হাজির থাকবেন কিনা তা নিয়ে দ্বন্দ্বে পড়েন বিশেষ করে পশ্চিমা ব্যবসায়ী ও রাজনীতিকরা। শেষ পর্যন্ত ১৫০ জন বক্তার মধ্যে ১২০ জনের মতো হাজির হয়েছেন বলে জানা গেছে।

পশ্চিমা কয়েকটি দেশের বড় বড় কোম্পানির সিইও’রা এমন পরিস্থিতিতে সম্মেলনটি বয়কট করেছেন। তবে চীন ও রাশিয়ায়র কোনো ব্যবসায়ী বয়কটের তালিকায় নেই।

অনুষ্ঠানের শুরুতে সৌদি জ্বালানিমন্ত্রী খালিদ আল ফালিহ দুঃখ প্রকাশ করে বলেন, এমন হত্যাকে কেউ মেনে নিতে পারে না। এই ঘটনার প্রেক্ষিতে আমাদেরকে কঠিন সময় পার করতে হচ্ছে।

ধারণা করা হচ্ছে, চাপের মুখে অনুষ্ঠানটিতে হাজির না থাকার সিদ্ধান্ত নিয়েছেন যুবরাজ এমবিএস।









Leave a reply