সমুদ্রের ওপর বিশ্বের দীর্ঘতম সেতু উদ্বোধন করলো চীন

|

বিশ্বের সবচেয়ে দীর্ঘ সেতু উদ্বোধন করলো চীন। আজ মঙ্গলবার প্রেসিডেন্ট শি জিনপিং ৫৫ কিলোমিটার দীর্ঘ হংকং-জুহাই-ম্যাকাও সেতুটির উদ্বোধন করেন। চীনের পার্ল রিভার ডেল্টা অঞ্চলকে সিলিকন ভ্যালির বিপরীতে প্রযুক্তির কেন্দ্রভূমি হিসেবে তৈরির ক্ষেত্রে এই পদক্ষেপকে বড় ধরনের অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে।

যদিও সমালোচকরা বলছেন, এটি সেতুটি নির্মাণে বাণিজ্যিক দিকের চেয়ে চীনের কাছে বেশি গুরুত্ব পেয়েছে রাজনীতি। কারণ, বছরে যে পরিমাণ অর্থ টোল থেকে পাওয়া যাবে তা থেকে নিকট ভবিষ্যতে সেতুর খরচ উঠে আসার সম্ভাবনা নেই।

মূলত চীনের নিয়ন্ত্রণাধীন হংকং ও ম্যাকাও অঞ্চলে কর্তৃত্ব নিরঙ্কুশ করতেই এই ব্যয়বহুল উদ্যোগ। কর্তৃপক্ষ বলছে, আগে যেখানে এ পথ পাড়ি দিতে তিন ঘণ্টার মতো সময় ব্যয় হতো, সেক্ষেত্রে এখন লাগবে মাত্র আধা ঘণ্টা।

সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২০ বিলিয়ন ডলার বা দুহাজার কোটি ডলার। নির্মাণকালীণ নিরাপত্তা নিয়েও ব্যাপক সমালোচনা শুনতে হয়েছে চীনকে। কারণ নির্মাণ কাজ চলার সময় নিহত হয়েছে ১৮জন শ্রমিক।

সেতুটির বিশেষত্ব কী?

এ সেতুটি দক্ষিণ চীনের গুরুত্বপূর্ণ উপকূলীয় শহর হংকং, ম্যাকাও এবং ঝুহাইয়ের মধ্যে যোগসূত্র স্থাপন করবে। শক্তিশালী মাত্রার টাইফুন কিংবা ভূমিকম্প প্রতিরোধী এ সেতুটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে চার লাখ টন স্টিল ব্যবহার করা হয়েছে যা দিয়ে ৬০টি আইফেল টাওয়ার নির্মাণ করা সম্ভব।

সেতুটির প্রায় ত্রিশ কিলোমিটার পার্ল নদীর ওপর দিয়ে গেছে আর জাহাজ চলাচল অব্যাহত রাখার সুবিধার্থে ছয় দশমিক সাত কিলোমিটার রাখা হয়েছে সাগরের নীচে টানেলে এবং এর দুই অংশের মধ্যে সংযোগস্থলে তৈরি করা হয়েছে একটি কৃত্রিম দ্বীপ।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply