সৌদি উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

|

পারস্পরিক স্বার্থে সৌদি উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজপ্রাসাদে সৌদি চেম্বার এবং রিয়াদ চেম্বার অব কমার্স নেতৃবৃন্দের সাথে বৈঠকে এই আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বিদ্যুৎ-জ্বালানি, টেলিকম এবং পুঁজিবাজারসহ বিভিন্ন খাতে বিনিয়োগের অপার সম্ভাবনা রয়েছে বাংলাদেশে। সরকার বিদেশি বিনিয়োগে সব ধরনের সহায়তা দেবে-এমন আশ্বাসও দেন শেখ হাসিনা।

চারদিনের সফরে মঙ্গলবার রাতে সৌদি আরব পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তাকে স্বাগত জানান, রিয়াদের গভর্নর বন্দর বিন সৌদ এবং রিয়াদে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ।

বুধবার সৌদি চেম্বার এবং রিয়াদ চেম্বার অব কমার্সের নেতৃবৃন্দের সাথে বৈঠক করেন প্রধানমন্ত্রী। এসময় তিনি সৌদি ব্যবসায়িদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন, উন্নয়ন অভিযাত্রায় দ্বিপাক্ষিক সহযোগিতার কোনো বিকল্প নেই।

সৌদি উদ্যোক্তাদের দেশের পুঁজি বাজার, বিদ্যুৎ, জ্বালানি, টেলিকমিউনিকেশন এবং তথ্যপ্রযুক্তি, ওষুধ শিল্প, জাহাজ নির্মাণ এবং কৃষি প্রক্রিয়াজাতকরণের মতো খাতে বিনিয়োগের আমন্ত্রণ জানান শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো বিনিয়োগবান্ধব পরিবেশ রয়েছে বাংলাদেশে। এফডিআই, ট্যাক্স হলিডে, যন্ত্রাংশ আমদানাতে স্বল্প শুল্ক প্রদানের মতো নানা সুবিধার কথাও বৈঠকে তুলে ধরেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দু’দেশের বিশ্বাস, সংস্কৃতি, মূল্যবোধে মিল রয়েছে; যা এই সম্পর্ককে আরও দৃঢ় করবে। ওমরাহ পালন শেষে শুক্রবার দেশে ফেরার কথা রয়েছে, শেখ হাসিনার।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply