নিজ ইউনিটে ফেল করা পরীক্ষার্থীই ‘ঘ’ ইউনিটে প্রথম!

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় নিজ ইউনিটে ফেল করা পরীক্ষার্থীই অন্য ইউনিটে প্রথম হয়েছেন। এ নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে সর্বত্র। আলোচিত পরীক্ষার্থীর নাম জাহিদ হাসান আকাশ। তিনি ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেছিলেন।

গত ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়া’গ’ ইউনিটের পরীক্ষায় তিনি বাংলায় পেয়েছিলেন ১০.৮, ইংরেজিতে পেয়েছিলেন ২.৪০। কিন্তু প্রায় ১ মাস ব্যবধানে অনুষ্ঠিত হওয়া ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় তিনি বাংলায় ৩০ এর মধ্যে ৩০, ইংরেজিতে ৩০ এর মধ্যে ২৭.৩০ পেয়েছেন।

একই সঙ্গে অভিযোগ উঠেছে, ‘ঘ’ ইউনিটে মেধাতালিকায় ১০০ ক্রমিকের মধ্যে থাকা ৭০ জনেরও বেশি শিক্ষার্থীই তাদের নিজ নিজ ইউনিটে ফেল করেছেন। সূত্র জানায়, ইউনিটভিত্তিক ফলে এধরনের তারতম্য আগে কখনো হয়নি।

১২ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওইদিনই প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে। যা পরবর্তীতে স্বীকার করে নেন ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান। অভিযোগের প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটি তাদের প্রতিবেদনেও প্রশ্নফাঁসের প্রমাণ পান। এই অভিযোগের মধ্যেই গতকাল বিশ্ববিদ্যালয় প্রশাসন ফল প্রকাশ করে।

এদিকে, ‘ঘ’ ইউনিট বিজ্ঞান শাখায় প্রথম হয়েছেন তাসনিম বিন আলম। তিনিও নিজ অনুষদ ‘ক’ ইউনিটের পরীক্ষায় পাশ করতে পারেননি। ১২০ নম্বরের মধ্যে পেয়েছিলেন ৪৩.৭৫ নম্বর। আর ‘ঘ’ ইউনিটে ১২০ এর মধ্যে পেয়েছন ১০৯.৫০ নম্বর।









Leave a reply