স্কুল যেনো এক ট্রেন

|

শামীম আল মামুন,টাঙ্গাইল

স্কুল যদি ট্রেন হয়, কেমন হবে? ট্রেনে চড়ে ঘুরছে শিক্ষার্থী ও শিক্ষকরা। হৈ চৈ করে এক কামড়া থেকে আরেক কামড়ায় যাচ্ছে ছাত্র ছাত্রীরা। আবার ট্রেনে চড়ে শিক্ষার্থীরাও মনের আনন্দে পড়াশুনা করছে। বই, খাতা ও কলম হাতে ট্রেনে চড়ে যাচ্ছে ভবিষ্যতের দেশ কারিগড় হতে।

কি ভাবতেই কেমন লাগছে? কিন্তু সত্যি সত্যি ট্রেনের মতো রং করা স্কুল রয়েছে টাঙ্গাইলে । স্কুলটির নাম মধুপুর দিগরবাইদ সরকারী প্রাথমিক বিদ্যালয়। এখন এলাকায় ট্রেনের আদলে রং করা স্কুলটির নাম হয়েছে ‘ট্রেন স্কুল’।

এলাকাবাসীর সাথে সাথে আশে পাশের এলাকা থেকেও এই স্কুল দেখতে আসছে অনেকে। জানা যায়, স্কুলের প্রধান শিক্ষকের চেষ্টায় বিদ্যালয়ের শ্রেণীকক্ষের দেয়াল এরকম ট্রেনের মতো রং করা হয়েছে। আর ছাত্র ছাত্রীরাও আনন্দে নিয়ে স্কুলে আসছে নিয়মিত।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক তারেকুল ইসলাম বলেন, ‘কবি শামসুর রাহমানের বিখ্যাত কবিতা ‘ট্রেন’ এর বাস্তব চিত্র শিক্ষার্থীদের বুঝানোর জন্যই আমি বিদ্যালয়টি ট্রেনের মত করে রং করেছি। কোমলমতি শিক্ষার্থীরা যাতে করে মজা পেয়ে লেখা-পড়ায় মনযোগি হতে পারে সেই চিন্তা থেকেই বিদ্যালয়টি ট্রেনের মত আকর্ষনীয় করে সাজানো হয়েছে।

এই বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্র মোখছিদুল আলম রাফি বলে, ‘আমাদের স্কুলে এ ট্রেনের মত রঙ করেছে স্কুলে আসতে খুব মজা লাগে।’

এ ব্যাপারে মধুপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ.এইচ.এম রেজাউল করিম বলেন, ‘আমাদের বিদ্যালয় আমরা গড়ব স্লোগানে বিদ্যালয় আকর্ষনীয় করে সাজাতে উদ্যোগ নেয়া হয়েছে। তারই অংশ হিসেবে ওই বিদ্যালয়টি ট্রেনের আদলে রং করা হয়েছে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply