মুন সিনেমার মালিককে ৯৯ কোটি টাকা দেবে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়

|

মুন সিনেমা হলের মালিককে ৮ ডিসেম্বরের মধ্যে ক্ষতিপূরণের ৯৯ কোটি টাকা পরিশোধ করতে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন আদালত। আজ সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন। এর আগে, গত বছরের ডিসেম্বরে তৎকালীন দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ এ আদেশ দিয়েছিলেন।

৯৯ কোটির মধ্যে প্রথম দুই মাসের মধ্যে ২৫ কোটি, দ্বিতীয় দুই মাসের মধ্যে বাকি ২৫ কোটি ও চলতি বছরের ৩০ জুলাইয়ের মধ্যে বাকি অর্থ পরিশোধ করতে বলেছেন আদালত। পুরান ঢাকার ওয়াইজঘাটে একসময়ে মুন সিনেমা হলের মালিক ছিল ইটালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেড নামে একটি কোম্পানি। মুক্তিযুদ্ধের সময় পরিত্যক্ত পুরান ঢাকার মুন সিনেমা হলের মালিকানা, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অধীনে ন্যস্ত করা হয়।

জিয়াউর রহমানের শাসনামলে ঘোষিত এক সামরিক ফরমানে বলা হয়, সরকার কোনো সম্পত্তি পরিত্যক্ত করলে তা আদালতে চ্যালেঞ্জ করা যাবে না। হাইকোর্টে ওই ফরমানসহ সংবিধানের পঞ্চম সংশোধনী চ্যালেঞ্জ করা হলে, মোশতাক, সায়েম ও জিয়ার ক্ষমতাগ্রহণ সংবিধানপরিপন্থী ঘোষণা করা হয়। আপিলেও বহাল থাকে ওই রায়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply