শুভ মহালয়া আজ

|

শুভ মহালয়া আজ। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরুর পুণ্যলগ্ন হিসেবে পরিচিত মহালয়া। মহালয়ার দিন চণ্ডীপাঠের মাধ্যমে দেবী দুর্গাকে আমন্ত্রণ জানানো হয় মর্ত্যলোকে। হিন্দু শাস্ত্রীয় বিধান মতে, মহালয়ার অর্থ হচ্ছে, মহান আলোয় দুর্গতিনাশিনী দেবী দুর্গাকে আবাহন। দুটি পক্ষ রয়েছে, একটি হলো পিতৃপক্ষ, অন্যটি দেবীপক্ষ। অমাবস্যা তিথিতে পিতৃপক্ষের শেষ হয়, আর প্রতিপদ তিথিতে শুরু হয় দেবীপক্ষের। আজ মহালয়ার মাধ্যমে শুরু হচ্ছে সেই দেবীপক্ষ।

শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্নেরও শুরু হলো আজ থেকে। শাস্ত্রমতে মহালয়ার মাধ্যমে দেবী দুর্গা আজ মর্ত্যলোকে পা রাখছেন। দেবী দুর্গার আবাহনই মূলত মহালয়া হিসেবে পরিচিত।

পঞ্জিকা মতে আগামী ২৮শে আশ্বিন, ১৫ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্যদিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। ষষ্ঠী পূজার মাধ্যমে শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু হলেও মূলত আজ থেকেই পূজারীরা দুর্গা মায়ের আগমন ধ্বনি শুনতে পাবেন।

ভোর থেকে রাজধানীসহ সারা দেশে স্থায়ী-অস্থায়ী দুর্গা মণ্ডপগুলোতে চণ্ডীপাঠ ও পূজা অর্চনার মাধ্যমে দুর্গা দেবীকে আহ্বান করা হচ্ছে। শুভ মহালয়া উপলক্ষে ভোর সাড়ে পাঁচটা থেকে ঢাকেশ্বরী মন্দিরে মহালয়ার বিশেষ অনুষ্ঠান শুরু হয়েছে। ঘট স্থাপন, চণ্ডীপাঠ, পূজা অর্চনা, আরাধনাসহ এ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

যমুনা অনলাইন: আরএম





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply