প্রাণ আরএফএল গ্রুপের ব্যাংক হিসাব তলব

|

প্রাণ-আরএফএল গ্রুপের ব্যাংক হিসাব তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ড। গ্রুপটির ১১টি অঙ্গপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করে চিঠি দিয়েছে এনবিআর। সম্প্রতি এ সংক্রান্ত চিঠি বিভিন্ন ব্যাংকে পাঠানো হয়েছে। এনবিআরের মূল্য সংযোজন কর বিভাগের নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতর এসব চিঠি পাঠিয়েছে।

প্রাণ-আরএফএল গ্রুপের এসব প্রতিষ্ঠান হলো, প্রাণ ফুডস লিমিটেড, বাংলা বিল্ডিং ম্যাটেরিয়ালস লি, রংপুর ফাউন্ড্রি লিমিটেড, রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মেটাল ইউনিট, কাঁচপুর ইউনিট ও ২-৩ নম্বর ইউনিট, ভূলতা-১, ভূলতা-২, প্রাণ আরএফএল প্লাস্টিক লিমিটেড এবং প্রাণ-আরএফএল এক্সপোর্ট লিমিটেড।

ব্যাংকগুলোর কাছে পাঠানো এ সংক্রান্ত চিঠিতে বলা হয়, মূল্য সংযোজন কর আইন ১৯৯১-এর ২৬-এর ক(২) ধারা অনুযায়ী রাজধানী বাড্ডার প্রাণ আরএফএল সেন্টারের বিরুদ্ধে তদন্তের জন্য একটি দল গঠন করা হয়। তদন্ত দলের আকস্মিক পরিদর্শনে জব্দকৃত দলিলাদি যাচাই করে বিভিন্ন ব্যাংকের মাধ্যমে লেনদেন হদিস পাওয়া যায়। সরকারের রাজস্ব সুরক্ষা ও অধিকতর তদন্তের জন্য ব্যাংকগুলোকে প্রাণ-আরএফএল গ্রুপের সব তথ্য দিতে অনুরোধ করে এনবিআর। চিঠিতে ২০১৩ সালের জুলাই থেকে চলতি বছরের জুন পর্যন্ত সময়ের লেনদেনের হিসাব চায় জাতীয় রাজস্ব বোর্ড।

এর আগে, গত ৫ সেপ্টেম্বর রাজস্ব ফাঁকির অভিযোগে প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগী প্রতিষ্ঠানগুলোতে একযোগে অভিযান চালায় ভ্যট গোয়েন্দা। ভ্যাট ফাঁকির প্রাথমিক সত্যতা পাওয়ায় জব্দ করা হয় কাগজপত্র ও কম্পিউটার।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply