খালেদা জিয়ার চিকিৎসায় নতুন মেডিকেল বোর্ড গঠনের নির্দেশ হাইকোর্টের

|

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিএসএমএমইউর চিকিৎসক ড. আবদুল জলিল চৌধুরী কে প্রধান করে ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই বোর্ডের অন্য সদস্য হবেন ড. বদরুন্নেসা। বাকি তিন চিকিৎসক ঠিক করে দেবে সরকার। তবে তারা কেউ স্বাচিপের সদস্য হতে পারবেন না; থাকতে পারবে না কোনো রাজনৈতিক সংশ্লিষ্টতা। পাশাপাশি খালেদা জিয়ার পছন্দমত টেকনিশিয়ান ও ফিজিও থেরাপিস্ট নিয়োগ দিতেও বলেছেন আদালত।

বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে, বিশেষায়িত হাসপাতালে খালেদার সুচিকিৎসা চেয়ে করা রিটের ওপর আদেশ দেয়া শুরু করেন, বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের দ্বৈতবেঞ্চ।

আদালত তার পর্যবেক্ষণে বলেন, রাষ্ট্রপক্ষ বা আসামিপক্ষ বা চিকিৎসকরা সবাই একমত যে খালেদা বেশ অসুস্থ এবং তার চিকিৎসা প্রয়োজন। পাশাপাশি ৩ চিকিৎসক নিয়ে বিএনপি চেয়ারপারসনের আপত্তি আমলে নেন বিচারকদ্বয়। পুরনো বোর্ডের ডা. আব্দুল জলিল চৌধুরী ও ডা. বদরুন্নেসা চৌধুরীকে রেখে অন্যদের নতুন করে নিয়োগ দেয়ার আদেশ দেন আদালত।

আদালত আরও বলেন, খালেদা জিয়া বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী; চিকিৎসা প্রদানের ক্ষেত্রে যেন এই বিষয়টি যেন বিবেচনায় রাখা হয়। তার পছন্দ অনুসারে ফিজিওথেরাপিস্ট, গাইনোকলজিস্ট ও টেকনিশিয়ান নিয়োগের আদেশ দেন। পাশাপাশি, বোর্ডের অনুমোদন সাপেক্ষে বাইরে থেকেও বিশেষজ্ঞ চিকিৎসক আনতে পারবেন তিনি। এ আদেশ বিরুদ্ধে আপিলের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন অ্যাটর্নি জেনারেল।

কারা কর্তৃপক্ষকে, সকল নির্দেশনা দ্রুত বাস্তাবায়নের আদেশ দিয়েছেন আদালত।

 









Leave a reply