আর্জেন্টিনা কি বিশ্বকাপ খেলতে পারবে?

|

যা কেউ কখনো কল্পনাতেও আনেনি, এবার বুঝি সেটাই হতে চলেছে। ২০১৮ সালের ফুটবল বিশ্বকাপে বোধহয় দেখা যাবে না আর্জেন্টিনাকে! ৩ বছর আগে যারা রানার আপ হয়েছিলো, এখন তারা কোয়ালিফাই-ই করতে পারছে না মূল পর্বে।

বৃহস্পতিবার কোয়ালিফাইং ম্যাচে পেরুর সাথে সাথে গোলশুন্য ড্র করেছে আর্জেন্টিনা। নিজেদের মাঠে পুরো ম্যাচে দাপটের সাথে খেললেও গোলের দেখা পাননি মেসি-মাসচেরানোরা। এর ফলে লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে ষষ্ঠ অবস্থানেই থেকে গেলো আর্জেন্টিনা। যেখানে সরাসরি কোয়ালিফাই করার সুযোগ আছে মাত্র ৪টি দেশের। পঞ্চম অবস্থানে থাকা দেশটিও বিশ্বকাপে যেতে পারবে, তবে তার জন্য নভেম্বরে নিউজিল্যান্ডকে হারিয়ে আসতে হবে। এখানে মিট মিট করে জ্বলছে আর্জেন্টিনার ক্ষীণ সম্ভাবনা।

ঘরের মাঠে ডু অর ডাই ম্যাচে মেসির নেতৃত্বে ৪-২-৩-১ ফর্মেশনে মাঠে নামে আর্জেন্টিনা। কঠিন সেই চ্যালেঞ্চে পাওলো দিবালা, ইকার্ডির মত পারিক্ষীত স্ট্রাইকারদের বসিয়ে রেখে বোকা জুনিয়র ফরোয়ার্ড দারিও বেনেদিত্তোকে মাঠে নামান কোচ সাম্পাওলি।

ম্যাচের শুরু থেকেই আক্রমনাত্বক স্বাগতিকরা। ১৪ ও ৩৮ মিনিটে দুটি সুযোগ তৈরী করেও গোল বঞ্চিত হন মেসি।

গোল মিসের মহড়ায় কম যাননি- বেনেদিতা, বগলিয়া, মাসচেরানো থেকে শুরু করে মাঝমাঠ ও আক্রমণভাগের সব আর্জেন্টাইন ফুটবলারই। ৪৬ মিনিটে মেসির শট সবাইকে পরাস্ত করলেও বল ফেরে পোস্টে লেগে। শেষ পর্যন্ত ভাগ্য সহায় না হওয়ায় ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় আর্জেন্টিনাকে। আর তাতেই বিশ্বকাপ স্বপ্নটা নানা সমীকরনের মারপ্যাচে বন্দি হয়ে পড়ে আলবিসেলেস্তাদের।

এই ড্রতে ১৭ ম্যাচে পেরুর সমান ২৫ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে টেবিলের ৬ নম্বরে আর্জেন্টিনা। বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখতে শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে জিততেই হবে আলবিসেলেস্তাদের। শুধু তাই নয় তাকিয়ে থাকতে হবে পেরু-কলম্বিয়া আর ব্রাজিল চিলি ম্যাচের দিকেও।

সেক্ষেত্রে, পেরু-কলম্বিয়া ম্যাচে জয়-পরাজয় ও চিলি যদি ব্রাজিলের কাছে নূন্যতম তিন গোলে হারে, তবে ড্র করেও সরাসরি চূড়ান্ত পর্বে যাওয়া সম্ভব হবে আর্জেন্টিনার। আর হেরে গেলে ১৯৭০ সালের পর প্রথমবারের মত আর্জেন্টিনাকে ছাড়া বিশ্বকাপ দেখবে ফুটবল বিশ্ব। টেবিলের সেরা ৪ দল সরাসরি বিশ্বকাপ খেলবে আর পাঁচ নম্বর দলকে ওশেনিয়া চ্যাম্পিয়নের সাথে খেলতে হবে প্লে-অফ।

আর্জেন্টিনার ভাগ্য এখনও ঝুলতে থাকলেও নর্দান আয়ারল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে বিশ্বাকাপে জায়গা পাকা করেছে জার্মানি। ম্যাচের ২ মিনিটে সেবাস্টিয়ান রুনির দুর্দান্ত গোলে প্রথম লিড পায় জার্মানি। এরপর স্যান্ড্রো ওয়েগনার, আর কিমিচ একটি করে গোল করলে জয় নিশ্চিত হয় জার্মানদের। ইউরোপের বাছাইপর্বে, গ্রুপ সির ৯ ম্যাচে ৯ জয়ে ২৭ পয়েন্ট নয়ে শীর্ষে জার্মানি। আর দুই নম্বরে থাক নর্দান আয়ারল্যান্ডের পয়েন্ট ১৯।

দিনের আরেক ম্যাচে স্লোভেনিয়াকে ১-০ গোলে হারিয়ে রাশিয়ার টিকেট নিশ্চিত করেছে ইংল্যান্ড। ৯০ মিনিটে হ্যারি কেনের করা গোলে জয় নিশ্চিত হয় ইংলিশদের। এই জয়ে ৯ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে এফ গ্রুপের শীর্ষে তারা। দুই নম্বরে থাকা স্কটল্যান্ডের পয়েন্ট ১৭।

এদিকে, দক্ষিণ আমেরিকা অঞ্চলে ঘরের মাঠে আগেই বিশ্বকাপ নিশ্চিত করা ব্রাজিলের সঙ্গে গোল শূন্য ড্র করেছে বলিভিয়া।

১৭ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে এরিমধ্যে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বাকাপ খেলা নিশ্চিত করেছে ব্রাজিল। দ্বিতীয় স্থানে থাকা উরুগুয়ের যাওয়াও একরকম নিশ্চিতই বলা চলে। তৃতীয় স্থানে থাকা চিলির সাথে সপ্তম স্থানের প্যারাগুয়ের পয়েন্ট পার্থক্য মাত্র ২।









Leave a reply