চালু হলো এমএনপি সেবা, নম্বর না বদলেই ব্যবহার করা যাবে সব অপারেটর

|

আজ থেকে চালু হলো মোবাইল নম্বর পোর্টেবিলিটি- এমএনপি সেবা। এর মাধ্যমে গ্রাহকরা নিজেদের মোবাইল নম্বর পরিবর্তন না করেই অপারেটর বদল করতে পারবেন। এই সেবার মাধ্যমে সর্বোচ্চ ৭২ ঘন্টার মধ্যে বর্তমান অপারেটর থেকে অন্য যেকোন অপারেটরে যেতে পারবেন গ্রাহক।

এসব তথ্য জানিয়েছে এমএনপি সেবা দেয়ার জন্য লাইসেন্স প্রাপ্ত প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন টেলিটেক।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও জানানো হয়, এমএনপি সেবা চালু করতেই কিছুদিন আগে মোবাইল ফোনের কলরেট বাড়ানো হয়। নম্বর অপরিবর্তিত করে অপারেটর বদল করতে গ্রাহকদের খরচ করতে হবে ৫০ টাকা। আর এক্ষেত্রে যে অপারেটর গ্রাহক গ্রহণ করবেন তাদেরকে নম্বরপ্রতি ১০০ টাকা গুণতে হবে।

সেবাটি চালু করতে ব্যবহারকারীকে সংশ্লিষ্ট অপারেটরের কাস্টমার কেয়ার সেন্টারে যেতে হবে। একবার অপারেটর বদলের পর ৯০ দিনের মধ্যে গ্রাহক অন্য অপারেটরে যেতে পারবেন না।

নতুন অপারেটরে যাওয়ার আগে পুরাতন অপারেটরের যাবতীয় বকেয়া বিল পরিশোধ করতে হবে। অপারেটর বদলের সাথে সাথে বিশেষায়িত সব সুবিধা বদলে যাবে। অর্থাৎ, আগের অপারেটরের নিজস্ব বিশেষায়িত কোনো সুবিধা পরের অপারেটরে বহাল থাকবে না।

তবে যেসব সুবিধা সব অপারেটরেই রয়েছে সেগুলো আগের মতোই বহাল থাকবে, নতুন করে আপডেট করতে হবে না। যেমন বিকাশ বা এ ধরনের অন্যান্য মোবাইল ব্যাংকিং। অপারেটর পরিবর্তন করলেও নম্বর যদি আগে থেকে ‘বিকাশ’ সংযুক্ত থাকে তাহলে নতুন অপারেটরে সেটি বহাল থাকবে। নতুন করে বিকাশ রেজিস্ট্রেশনের দরকার পড়বে না।

২০০৯ সালে প্রথম এমএনপি সেবা চালুর উদ্যোগ নেয়া হয়েছিল। তবে তখন মোবাইল অপারেটরদের বিরোধিতার কারণে সেটি চালু হয়নি। সর্বশেষ সরকার থার্ড পার্টি হিসেবে ইনফোজিলিওন এর মাধ্যমে সেবাটি চালুর উদ্যোগ নেয়।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply