লিটনের আউটকে ‘বিতর্কিত’ বলছে বিদেশি মিডিয়াও

|

Bangladesh batsman Mehidy Hasan Miraz (L) plays a shot as as Indian wicketkeeper Mahendra Singh Dhoni (R) looks on during the one day international (ODI) Asia Cup cricket match between Bangladesh and India at the Dubai International Cricket Stadium in Dubai on September 21, 2018. (Photo by Ishara S. KODIKARA / AFP) (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

ভারতের বিপক্ষে আবারও আম্পায়ারের বিমাতাসুলভ আচরণের শিকার হলো বাংলাদেশ। দুর্দান্ত পারফরমেন্স করা লিটন দাসকে কোনোভাবেই ভারতীয় বোলাররা পরাস্ত করতে পারছিল না। শেষমেশ নেমে এলো তার ওপর বিতর্কিত আম্পায়ারিংয়ের খড়গ।

৪১তম ওভারের শেষ বলে (কুলদীপ যাদবের) এগিয়ে মারতে চেয়েছিলেন লিটন। রিপ্লাইয়ে দেখা গেছে, প্রথম পর্যায়ে পা ঠিক না থাকলেও ধোনি বল স্ট্যাম্পিং করার আগে নিরাপদে পা ছিল লিটন দাসের।

কিন্তু সবাইকে অবাক করে দিয়ে থার্ড আম্পায়ার লিটন দাসকে আউট ঘোষণা করেন। এ নিয়ে সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা বিস্ময় প্রকাশ করছেন। কারণ, এ ধরনের সিদ্ধান্তের ক্ষেত্রে ধোঁয়াশার সৃষ্টি হলে সাধারণ বেনিফিট অব আউট ব্যাটসম্যানের পক্ষে যায়। কিন্তু থার্ড আম্পায়ার সিদ্ধান্ত দেন বাংলাদেশের বিপক্ষে।

লিটনকে আউট দেয়ার সিদ্ধান্তকে বির্তকিত বলছে বিদেশি মিডিয়াও। জনপ্রিয় ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকেট এডিক্টর তাদের সংবাদের শিরোনাম করেছে ‘MS Dhoni’s Controversial Stumping Ends Liton Das Heroic Ton In Asia Cup Final’ (অর্থাৎ, ধোনির বিতর্কিত স্টাম্পিংয়ে শেষ হলো এশিয়া কাপের ফাইনালে লিটন দাসের জৌলুসপূর্ণ ইনিংস’)।

এদিকে ইএসপিএনের উপস্থাপক সঞ্জয় মাঞ্জেরকরসহ অন্যরাও বলছেন, এক্ষেত্রে বেনিফিট অব ডাউট ব্যাটসম্যানের পক্ষে যাওয়া উচিত ছিল। ভারতীয় সাবেক এই ক্রিকেটার বলেন, যে সিদ্ধান্ত নিতে এত বার রিপ্লে দেখতে হয়েছে সেটি ব্যাটসম্যানের পক্ষে না যাওয়ায় কিছুটা বিস্মিত হয়েছি।

লিটন দাসের সেঞ্চুরিতে ভর করে ২২২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ১২১ রান করেন লিটন। এছাড়া ৩৩ রান করেন সৌম্য সরকার। ৩২ রান করেন মেহেদি হাসান মিরাজ।

বোলিং এবং ফিল্ডিংয়ে নিজেদের সেরাটা খেলতে পারলে প্রথমবার এশিয়া কাপের শিরোপা জিততে পারবে বাংলাদেশ। এর ব্যতিক্রম হলে সপ্তমবারের মতো শিরোপা নিজেদের করে নেবে ভারত।

ওপেনিং জুটিতে ১২০ রান করার পর একটা সময়ে মনে হয়েছিল বাংলাদেশ আজ তিনশ’ ছাড়িয়ে যাবে। কিন্তু মিডলঅর্ডার ব্যাটসম্যানদের দায়িত্বজ্ঞানহীন ব্যাটিং এবং বিতর্কিত আম্পায়রিংয়ের কারণে শেষ ৪৮.৩ ওভারে পর্যন্ত ২২২ রানেই অলআউট হয়ে যায় বাংলাদেশ দল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply