শুভ, শুভ, শুভদিন; গুগল মামার জন্মদিন

|

কোনো তথ্য মনে করতে পারছেন না? অথবা নতুন কোনো তথ্য খুঁজছেন? সহজ সমাধান হিসেবে আপনি নিশ্চয় গুগলকেই বেছে নিবেন। বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ যেমনটা নিচ্ছেন। বিজ্ঞানী আইনস্টাইন একদা বলেছিলেন- যেটি তথ্য আপনি বইতে পাবেন, সেটি মুখস্থ করে মস্তিষ্ক খরচ করবেন কেন? সবার প্রিয় ‘গুগল মামা’ যেন সে চিন্তারই বাস্তব প্রতিফলন।

বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিন বলছে, প্রতি সেকেন্ডে গড়ে ৪০ হাজার অনুসন্ধানের জবাব বের করে দেয় গুগল। অর্থাৎ প্রতিদিন সাড়ে তিন বিলিয়ন অনুসন্ধান! সাধে কী আর বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন বলা হয় গুগলকে?

সেই গুগলের আজ ২০-তম জন্মদিন। ১৯৯৮ সালের এই দিনে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ল্যারি পেজ ও সের্গেই ব্রিন নামের দুজন পিএইচডি কোর্সের ছাত্রের হাত ধরে শুরু হয় গুগলের পথচলা। বর্তমানে গুগলে যুক্ত আছেন ৮৮ হাজার ১১০ কর্মী। শুরুর তুলনায় গুগল এখন একশগুণ বড়, ১০ হাজার গুণ বেশি গতিতে কাজ করছে এটি। বর্তমানে গুগলের মোট সম্পদের পরিমাণ ৩০০ বিলিয়ন ডলার।

জন্মদিন উপলক্ষ্যে নতুন ডুডল এনেছে গুগল। এই ডুডল-এ ক্লিক করলে একটি ইউটিউব ভিডিও চালু হয়ে যাবে। ১ মিনিট ৩৭ সেকেন্ডের এই ভিডিওতে গুগলের জনপ্রিয় সার্চলিস্ট ব্যবহারকারীদের সামনে তুলে ধরা হয়েছে।

গুগল সম্পর্কে একটি মজার তথ্য দিয়েই শেষ করা যাক। গুগল নামটি এসেছে একটি ভুল থেকে। গাণিতিক হিসাবের গোগল (googol)-এর অর্থ- একটি সংখ্যার পেছনে একশ শূন্য। একজন প্রকৌশলী আসল নামের বদলে এই ভুল বানানটি লিখেছিলেন। সেই ভুল নামই এখন আপনার-আমার নিত্যদিনের সঙ্গী।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply