এক ঝাঁক গ্যাজেট নিয়ে এলো গুগল

|

গুগলের পণ্য মানেই যেন চমক। প্রযুক্তির জগতে নতুন কোন যুগান্তকারি মোড়। জিমেইল, ক্রোম, অ্যান্ড্রয়েড…এসবতো এমন আধুনিক জগতে মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ।  মানুষের জীবনযাত্রাকে একইভাবে নাড়া দিতে এই টেকনোলজি জায়ান্ট হাজির হয়েছে এক ঝাক নতুন গ্যাজেট নিয়ে। কি আছে এখানে?

স্মার্টফোনের ধারণা এখন পুরোনো। এখন চলছে স্মার্টওয়াচের ট্রেন্ড। আর গুগল সেটাকেও নিয়ে গেছে এক ধাপ সামনে। স্মার্ট স্পিকার দিয়ে। নামটাও মনকাড়া। গুগল হোম। প্রোডাক্টটি বাজারে আসে গতবছর। এবার এলো এর ছোট ভার্সন: গুগল হোম মিনি। এই স্পিকার শুধু আপনাকে গান শোনাবে না। আপনার কথাও শুনবে। কারণ এর মধ্যেই আছে গুগল অ্যাসিস্টেন্ট ফিচার। আপনার পার্সোনাল অ্যাসিস্টান্ট আপনার ভয়েস কমান্ড অনুসারে কাজ করবে। দেখতে অনেকটা ওষুধের ট্যাবলেটের মতো এই গ্যাজেটটি পাওয়া যাবে মাত্র ৫০ ডলারে।

এরপরেই আসে পিক্সেলবুকের নাম। গুগলের নতুন ল্যাপটপ। ইচ্ছামতো মোড়ানো যায়। চলবেও নতুন এক অপারেটিং সফটওয়্যার- ক্রোম ওএস দিয়ে। হাইএন্ডের এই ল্যাপটপের দাম পড়বে এক হাজার ডলার।

সব শেষে আসে সবচেয়ে জরুরী গ্যাজেট মোবাইল ফোন। অ্যান্ড্রয়েড দিয়ে স্মার্টফোনের বিপ্লব ঘটিয়ে দিলেও গুগল নিজে ফোন তৈরির দিকে ঝোঁকেনি করেনি। সেই ধারা ভাঙে দু বছর আগে পিক্সেল দিয়ে। এবার এলো তারই দ্বিতীয় এডিশন: পিক্সেল টু।

ফোনটির দুটি মডেলের ঘোষণা দেয়া হয়েছে আপাতত।  পিক্সেল ২ ও পিক্সেল ২ এক্সএল। গুগলের জন্য পিক্সেল ২ এক্সএল মডেলটি তৈরি করেছে এলজি। ছবিতে নতুন ডিভাইসটির সঙ্গে এলজি’র ভি৩০ স্মার্টফোনের মিল রয়েছে। আর পিক্সেল ২ তৈরি করেছে এইচটিসি’র একটি মোবাইল বিভাগ।

বর্তমান সময়ের দামি স্মার্টফোনের ট্রেন্ড হলো, ফোনজুড়ে ডিসপ্লে আর স্ক্রিন অনুপাত হবে ১৮: ৯। একই ফর্মুলাতেই এগিয়েছে পিক্সেল ২ এক্সএল। অবশ্য পিক্সেল ২ ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ৫ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে, যার অনুপাত ১৬: ৯। উভয় ডিভাইসের ফ্রন্ট প্যানেলে ডুয়াল স্পিকার রয়েছে। এর একটি ডিসপ্লের উপরের অংশে এবং অন্যটি ডিসপ্লের নিচের অংশে। পিক্সেল ডিভাইস দুটির ব্যাক প্যানেলে গ্লাস ব্যবহার করা হয়েছে। একই ধরনের ব্যাক প্যানেল ব্যবহার করা হয়েছে প্রযুক্তি কোম্পানি অ্যাপলের সর্বশেষ নতুন তিন আইফোনে।

পিক্সেল ২ স্মার্টফোনের ৬৪ গিগাবাইট ভার্সনের দাম পড়বে ৬৪৯ ডলার এবং ১২৮ গিগাবাইটের  ৭৪৯ ডলার। পাশাপাশি পিক্সেল ২ এক্সএলের ৬৪ ও ১২৮ গিগাবাইট সংস্করণের মূল্য ধরা হয়েছে যথাক্রমে ৮৪৯ ও ৯৪৯ ডলার। পিক্সেল ২ ও পিক্সেল ২ এক্সএল স্মার্টফোনে স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর ব্যবহার করা হবে।




Leave a reply