পদ্মা সেতুর স্প্যানে রেলের স্ল্যাব বসানোর কাজ শুরু

|

শরীয়তপুর প্রতিনিধি
পদ্মা সেতুর স্প্যানের মধ্যে রেলের স্লাব বসানোর কাজ শুরু করা হয়েছে। মঙ্গলবার বিকালে ক্রেনের সাহায্যে বক্স স্লাবটি স্প্যানের উপর তোলা হয়। এর পর তা স্থাপনের কাজ শুরু করা হয়। বুধবার সকাল থেকে স্লাবটি স্থাপনের কাজ চলে।
পদ্মা সেতু প্রকল্পের জাজিরা প্রান্তে ৪১ ও ৪২ নম্বর খুঁটিতে থাকা ‘৭এফ’ নম্বর স্প্যানের ওপর বসানো হলো রেলওয়ের প্রথম কংক্রিটের তৈরি স্ল্যাব।
ছোট আকৃতির আটটি স্লাবের একটি বক্স স্ল্যাব তৈরি করে স্প্যানের পাটাতনের ওপর বসানো হচ্ছে। পদ্মা সেতুর ৪২টি খুঁটিতে থাকা ৪১টি স্প্যানের ওপর মোট ১ হাজার ৩১২টি রেলওয়ে স্ল্যাব বসানো হবে। পদ্মা সেতুর জাজিরা ও মাওয়া প্রান্তে তৈরি করা হচ্ছে এসব স্ল্যাব।

প্রকৌশলীরা জানায় স্প্যানের ওপর রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরুর আগে লোড টেস্টসহ অন্যান্য পরীক্ষা-নিরীক্ষার কাজ শেষ করা হয়। জাজিরা ও মাওয়া প্রান্তে ৮ শতাধিক রেলওয়ে স্ল্যাব প্রস্তুত রাখা হয়েছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষর উপসহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর বলেন,পদ্মা সেতুর স্প্যানের মেঝেতে কংক্রিটের তৈরি স্ল্যাব বসানো হচ্ছে। রেল চলাচলের জন্য ওই স্ল্যাব গুলো বসানো হচ্ছে। জাজিরা প্রান্তে বসানো পাঁচটি স্প্যানের মধ্যে এ স্ল্যাব পর্যায়ক্রমে বসানো হবে।









Leave a reply