হঠাৎ ফেনা হয়ে উথলে উঠলো লেকের বিষাক্ত পানি

|

এক ঝলক দেখলে মনে হতে পারে কাশ্মীর বা সিমলা। কিন্তু এটা আসলে ভারতে বেঙ্গালুরু। আর যে জিনিসটা দেখে বরফের মতো মনে হচ্ছে সেটা আসলে ফেনা। তাও আবার বিষাক্ত! বেঙ্গালুরর বেলান্দুর লেকের বাইরে মঙ্গলবার সকাল থেকে এরকমই দলা পাকানো ফেনার দেখা পাওয়া। ব্যস্ত শহরের ততধিক ব্যস্ত রাস্তায় এমন দৃশ্য দেখে চিন্তিত হতেই হয়। বিষাক্ত ফেনা ছড়িয়ে পড়েছে চারদিকে।

৯০০ একর জায়গা জুড়ে অবস্থিত এই লেক এবং শহরের আরও কয়েকটি লেকের দূষণ দীর্ঘ দিন ধরেই চিন্তার কারণ হয়ে উঠেছে। আর তার জেরে ভারী বৃষ্টি হলেই এ ধরনের ঘটনা ঘটে। শুধু তাই নয় দূষণের জেরে অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটেছে অতীতে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারছে না প্রশাসন।

বেঙ্গালুরুর আবহাওয়া দপ্তর জানিয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু সক্রিয় থাকায় বেঙ্গালুরুতে প্রবল বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টির গড় পরিমাণ ৪ সেন্টিমিটার। আর এতেই সমস্যা যে মিটে গিয়েছে এমনটা নয়। আবহাওয়া দপ্তর জানিয়েছে বৃষ্টি চলবে আরও চার দিন। মাত্র কয়েক মাস এই লেকের বিষাক্ত ফেনা পাড়ি দিয়েছিল পাশের জেলায়। আর এই লেককে ঘিরে সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় ঘটনাটি ঘটেছিল গত বছরের জানুয়ারি মাসে। বিরাট অগ্নিকান্ডের সাক্ষী থাকে বেলান্দুর লেক। পাঁচ হাজার সেনা জওয়ান সাত ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

সূত্র: এনডিটিভি





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply